Print Date & Time : 3 July 2022 Sunday 6:02 pm

নতুন অফিস ভবন নির্মাণ করবে ইফাদ অটোস

নিজস্ব প্রতিবেদন: ৪৩ কোটি টাকা ব্যয়ে নতুন অফিস ভবন নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে প্রকৌশল খাতের কোম্পানি ইফাদ অটোস লিমিটেডের পরিচালনা পর্ষদ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটি তেজগাঁও শিল্প এলাকায় ৯তলা অফিস ভবন নির্মাণ করবে। ভবনটি ৩৭ হাজার ৯৩৫ বর্গফুটের হবে। এ অফিস ভবন নির্মানে সময়সীমা ধরা হয়েছে ২৫ মাস। গতকাল বৃহস্পতিবার থেকে এ প্রকল্পের কাজ শুরু হয়েছে। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪৩ কোটি টাকা। এর মধ্যে ৩০ কোটি টাকা ব্যাংক থেকে নেওয়া হবে। আর বাকি টাকা নিজস্ব অর্থায়ন থেকে ব্যয় হবে বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে।

উল্লেখ্য, কোম্পানিটি ২০১৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করেছে। ৩০ জুন ২০১৬ সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটি ১৩ শতাংশ নগদ ও চার শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। এ সময় কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয় তিন টাকা ৯৮ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ৩৩ টাকা ৫৮ পয়সা।  ২০১৫ সালে কোম্পানিটি সাত শতাংশ নগদ ও ৩০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল। ওই সময় ইপিএস ছিল তিন টাকা ৫১ পয়সা এবং এনএভি ৪৪ টাকা এক পয়সা, যা আগের বছর একই সময় ছিল যথাক্রমে পাঁচ টাকা ১৬ পয়সা ও ৪৪ টাকা ১২ পয়সা। ওই সময় পরবর্তী মুনাফা করেছিল ৩৬ কোটি ৭২ লাখ ৮০ হাজার টাকা, আগের বছর মুনাফা ছিল ৪৮ কোটি ৩৭ লাখ ৬০ হাজার টাকা।

গতকাল কোম্পানিটির ১৫ কোটি ৪৬ লাখ ১৮ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। এদিন ১১ লাখ ৫৭ হাজার ৬৬৬টি শেয়ার এক হাজার ৫৮৫ বার হাতবদল হয়। শেয়ারদর এক দশমিক শূন্য চার শতাংশ বা এক টাকা ৪০ পয়সা কমে প্রতিটি শেয়ার সর্বশেষ ১৩৩ টাকায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১৩৩ টাকা ৫০ পয়সা। শেয়ারদর সর্বনি¤œ ১৩২ টাকা ১০ পয়সা থেকে সর্বোচ্চ ১৩৪ টাকা ৯০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে কোম্পানিটির শেয়ারদর ৬৯ টাকা ৯০ পয়সা থেকে ১৩৮ টাকা ৭০ পয়সায় ওঠানামা করে।

চলতি বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইপিএস হয়েছে এক টাকা তিন পয়সা। আগের বছরের একই সময় ছিল এক টাকা ৩০ পয়সা। অর্থাৎ ইপিএস কমেছে ২৭ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০১৬ পর্যন্ত এনএভি ছিল ৩৪ টাকা ৬০ পয়সা। এটি একই বছরের ৩০ জুন পর্যন্ত ছিল ৩৩ টাকা ৫৮ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা হয়েছে ১৫ কোটি ৪৩ লাখ ৩০ হাজার টাকা। তৃতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে এক টাকা দুই পয়সা। এটি আগের বছরের একই সময় ছিল ৭১ পয়সা। অর্থাৎ ইপিএস বেড়েছিল ৩১ পয়সা। ৩১ মার্চ  ২০১৬ পর্যন্ত এনএভি ছিল ৩৭ টাকা ছয় পয়সা।

কোম্পানির ২০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১৫৫ কোটি ৪৮ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ ৩০৮ কোটি ৬৯ লাখ টাকা। সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় (ইপি) অনুপাত ৩৩ দশমিক ৫৪ এবং হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ২১ দশমিক ৯৬। কোম্পানির ১৫ কোটি ৫৪ লাখ ৮০ হাজার শেয়ার রয়েছে। মোট শেয়ারের ৬২ দশমিক ৭৭ শতাংশ উদ্যোক্তা ও পরিচালক, ২১ দশমিক ২৮ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও ১৫ দশমিক ৯৫ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীর কাছে।