কোম্পানি সংবাদ

নতুন আউটলেটের কার্যক্রম শুরু করল পেনিনসুলা

 

নিজস্ব প্রতিবেদক: ভ্রমণ ও অবকাশ খাতের কোম্পানি দি পেনিনসুলা চিটাগং লিমিটেড নতুন আউটলেটের (কফিশপ ও রেস্টুরেন্ট) কার্যক্রম শুরু করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
প্রাপ্ত তথ্যমতে, পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী কোম্পানিটি গত ২৬ জুলাই থেকে দুটি আউটলেটের কার্যক্রম শুরু করেছে। হোটেলের গ্রাউন্ড ফ্লোরের প্রধান প্রবেশদ্বারের লবিতে ‘সেইন্টস ক্যাফে’ নামে একটি কফিশপ ও ১৭ তলায় ‘ওজোন’ নামে একটি বার অ্যান্ড ইন্ডিয়ান বারবিকিউ রেস্টুরেন্টের সংস্কারকাজ শেষে গত ২৬ তারিখ থেকে নিয়মিত কার্যক্রম শুরু করেছে। আউটলেটের সংস্কার ও সম্প্রসারণের খরচ কোম্পানিটি নিজস্ব তহবিল থেকে সংগ্রহ করছে।
এদিকে গতকাল ডিএসইতে কোম্পানিটির তিন লাখ ৭১ হাজার ৩৮৩টি শেয়ার মোট ৩৬৫ বার হাতবদল হয়, যার বাজারদর ৮৯ লাখ ৭৩ হাজার টাকা। ওইদিন প্রতিটি শেয়ার সর্বশেষ ২৩ টাকা ৯০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ২৪ টাকা। দিনভর শেয়ারদর সর্বনিম্ন ২৩ টাকা ৮০ পয়সা থেকে সর্বোচ্চ ২৪ টাকা ৭০ পয়সায় ওঠানামা করে। এক বছরের মধ্যে শেয়ারদর ২২ টাকা ৬০ পয়সা থেকে ৩৮ টাকা ৮০ পয়সায় ওঠানামা করে।
২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে কোম্পানিটি পাঁচ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। ওই সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬২ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ৩০ টাকা ৮১ পয়সা। ওই সময় মুনাফা করেছে সাত কোটি ৪১ লাখ ৫০ হাজার টাকা। এর আগে ৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের পাঁচ লভ্যাংশ দেয়। ওই সময় কোম্পানিটির ইপিএস হয়েছে ৫৩ পয়সা এবং এনএভি ৩০ টাকা ৬৮ পয়সা। মুনাফা করেছে ছয় কোটি ২৩ লাখ ৩০ হাজার টাকা।
সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাতে ৩৮ দশমিক ৭১ এবং হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ২১ দশমিক ৪৩। কোম্পানিটি ২০১৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে বি ক্যাটেগরিতে অবস্থান করছে। ৩০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১১৮ কোটি ৬৬ লাখ ৭০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ১৪১ কোটি ৮০ লাখ ৮০ হাজার টাকা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..