নতুন গবেষণা তথ্য উজ্জ্বলতা হারাচ্ছে পৃথিবী

শেয়ার বিজ ডেস্ক: নতুন একটি গবেষণায় বিজ্ঞানীরা বলছেন, সাগরের পানির তাপমাত্রা বাড়তে থাকায় উজ্জ্বলতা হারাচ্ছে পৃথিবী। জিওফিজিক্যাল রিসার্চ লেটার্সে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে এসব তথ্য দেয়া হয়েছে। খবর: বিবিসি।

গবেবষণায় বলা হয়, সূর্য থেকে পৃথিবীতে পড়া আলোর যে অংশ প্রতিফলিত হয়, ইংরেজিতে সেটাকে আর্থশাইন বলা হয়। কয়েক দশকের এ আর্থশাইনের পরিমাণ বিশ্লেষণ করে ও উপগ্রহ থেকে পাওয়া চিত্র বিশ্লেষণ করে বিজ্ঞানীরা দেখছেন, পৃথিবীর এ আলো প্রতিফলনের মাত্রায় বড় রকমের একটা পতন হয়েছে। অর্থাৎ পৃথিবী থেকে আগে যে পরিমাণ আলো প্রতিফলিত হতো, এখন তার চেয়ে কম আলো প্রতিফলিত হচ্ছে। গত দুই দশকে এটা বেশি হচ্ছে। 

বিজ্ঞানীরা বলছেন, ২০ বছর আগে পৃথিবী থেকে যে পরিমাণ আলো প্রতিফলিত হতো, প্রতি বর্গমিটারে এখন তার চেয়ে এক ওয়াটের অর্ধেকের চেয়ে কিছুটা কম আলো প্রতিফলিত হচ্ছে। প্রতিফলনের মাত্রা কমে যাওয়ার বেশিরভাগটা হয়েছে গত তিন বছরে। অর্থাৎ পৃথিবী মোট যে পরিমাণ আলো প্রতিফলিত করে তার শূন্য দশমিক পাঁচ শতাংশ এখন কম প্রতিফলিত হচ্ছে। সূর্যের আলোর যতটা পৃথিবীতে পড়ে তার ৩০ শতাংশ প্রতিফলিত হয়।

এ গবেষণার প্রধান লেখক ফিলিপ গুডে বলেন, ক্যালফোর্নিয়ার বিগ বিয়ার সোলার অবজারভেটরি থেকে পাওয়া ১৯৯৮ সাল থেকে শুরু করে ২০১৭ সাল পর্যন্ত তথ্য এ গবেষণায় ব্যবহার করা হয়েছে। এর মধ্যে গত ১৭ বছরে প্রতিফলনের হারে তেমন একটা তারতম্য না থাকলেও শেষ তিন বছরের তথ্য বিশ্লেষণ করে আমরা খুবই অবাক হয়েছি। আগের বছরগুলোর সঙ্গে যখন সবশেষ বছরের তথ্য আমরা হাতে পেলাম, তখনই এ উজ্জ্বলতা কমার বিষয়টা পরিষ্কার হয়ে গেল।  

এ বিষয়ে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার বিজ্ঞানী এডওয়ার্ড শুইটারম্যান বলেন, বিষয়টি বেশ উদ্বেগজনক। বিজ্ঞানীদের অনেকের ধারণা ছিল, পৃথিবী যত উষ্ণ হবে মেঘ তত বেশি হবে, আর সূর্যের আলো তত বেশি প্রতিফলিত হবে। এতে জলবায়ুতে একটা ভারসাম্য আসবে। কিন্তু এখন দেখা যাচ্ছে যেটা ঘটছে সেটা একেবারে এর বিপরীত।

সর্বশেষ..