প্রিন্ট করুন প্রিন্ট করুন

নন-ক্যাডার নিয়োগ বিধিমালার সংশোধন চায় হাবিপ্রবির মাৎস্যবিজ্ঞানের শিক্ষার্থীরা

প্রতিনিধি, হাবিপ্রবি (দিনাজপুর): মৎস্য ও প্রাণিসম্পদ অধিদপ্তরের অধীন নন-ক্যাডার নিয়োগ বিধিমালা-২০২০ সংশোধন এবং বিপিএসসির চলমান নিয়োগ বিজ্ঞপ্তিতে মৎস্য অনুষদের স্নাতকদের অন্তর্ভুক্তির দাবিতে মানববন্ধন করেছেন দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা।

রোববার (৯ জানুয়ারি) দুপুরে হাবিপ্রবির প্রধান ফটকের সামনে ঢাকা-দিনাজপুর মহাসড়কের পাশে মানববন্ধন করে তারা। মানবন্ধনে মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা ব্যানার ও প্লেকার্ডের মাধ্যমে তাদের দাবিগুলো তুলে ধরেন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে মৎস্য অধিদপ্তরের নন-ক্যাডার নিয়োগ বিধিমালা-২০২০ থেকে গত ২৩ ডিসেম্বর একটি নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিতে বাংলাদেশ কর্ম কমিশন কর্তৃক প্রকাশিত মৎস্য অধিদপ্তরাধীন দশম গ্রেডের মৎস্যবিজ্ঞান সংশ্লিষ্ট বিভিন্ন পদের নিয়োগে প্রাণিবিদ্যা ও মাৎস্য ডিপ্লোমাধারীদের আবেদনের সুযোগ দেওয়া হলেও মাৎস্যবিজ্ঞান অনুষদ থেকে স্নাতক ডিগ্রিধারীদেরকে আবেদনের জন্য কোনো সুযোগ প্রদান করা হয়নি। খোঁজ নিয়ে জানা যায়, ফিসারিজ গ্রাজুয়েটদের ৯ম গ্রেডের নিয়োগে গত চার বছরে ১০০ পদে বিসিএস পরীক্ষায় কোন নিয়োগ বিজ্ঞপ্তি আসে নি। বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরে চাপা ক্ষোভ ছিল মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষার্থীদের মাঝে।

অসামঞ্জস্য এই নন-ক্যাডার নিয়োগ বিধিমালা-২০২০ সংশোধন করার মাধ্যমে মাৎস্যবিজ্ঞান বিভাগের স্নাতক ডিগ্রিধারীদেরকে আবেদনের সুযোগ ও সংযুক্তির দাবি জানিয়েছেন হাবিপ্রবির মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা। এছাড়াও বিভিন্ন কারিগরি চাকুরীক্ষেত্রে মাৎস্যবিজ্ঞান অনুষদের স্নাতক ডিগ্রিধারীদেরকে প্রাধান্য দেওয়ার দাবিও জানান তারা।

উল্লেখ্য, মানববন্ধন শেষে গণস্বাক্ষর কর্মসূচি পালন করেন হাবিপ্রবি শিক্ষার্থীরা।