সুশিক্ষা

নবীনদের আড্ডায় মুখর ক্যাম্পাস

ইসলামী বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে আত্মবিশ্বাসটা বেড়ে গেছে। মনে হচ্ছে, যেভাবে প্রতিযোগিতায় সফল হয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছি, সেভাবেই এখান থেকে শিক্ষা নিয়ে জীবনের বাকি স্বপ্নগুলোও পূরণ করতে পারব। উচ্চশিক্ষা অর্জনের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে পা দিয়ে কেমন লাগছে এমন প্রশ্নের জবাবে এভাবে বলছিলেন রিফাত ইসলাম। ইসলামী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে রিফাতের মতো সব নবীন শিক্ষার্থী স্বপ্ন বুনছে নতুন করে। হাত বাড়াচ্ছে সাফল্যের সর্বোচ্চ শিখরের দিকে।

নবীনদের পদচারণে মুখর হয়ে উঠেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সবুজ ক্যাম্পাস। নবীন আর প্রবীণের সম্মিলনে প্রাণবন্ত হয়ে উঠেছে ১৭৫ একরের হরিৎ চত্বর। ক্যাম্পাসের সব প্রাঙ্গণ যেন প্রাণচঞ্চল হয়ে উঠেছে। আকাশছোঁয়া স্বপ্ন নিয়ে আসা নবাগতদের আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে পুরো ক্যাম্পাসে। সবুজের চাদরে মোড়ানো ডায়না চত্বর, আম্রকানন, মুক্তবাংলা, স্মৃতিসৌধ, শহীদ মিনার, মফিজ লেকসহ বিশ্ববিদ্যালয়ের সব প্রাঙ্গণ জেগে উঠেছে নতুনভাবে।

বিশ্ববিদ্যালয়ের ৩৪টি বিভাগে পৃথকভাবে ২০১৯-২০ শিক্ষাবর্ষের নবীনদের বরণ করে নিয়েছেন বিভাগের প্রবীণরা। উৎসব ও আমেজের মধ্য দিয়ে রজনীগন্ধ্যা ও গোলাপে সুবাসিত করে স্বপ্ন পূরণের এ সিঁড়িতে সাদর সম্ভাষণ জানিয়েছেন অগ্রজরা। শিক্ষকরা তাদের অভিজ্ঞতা থেকে দিশা দিয়েছেন নতুন পথের। তুলে ধরেছেন বিশ্ববিদ্যালয়কে, দেখিয়েছেন নতুন পথের সন্ধান।

বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে প্রথম দিকের সময় ও পরিবেশের সঙ্গে নিজেদের মানিয়ে নিচ্ছে নবীনরা। বই, খাতা, প্যাড, ডায়েরি হাতে কাটছে তাদের ক্যাম্পাস সময়। একই গন্তব্যে যাওয়ার লক্ষ্যে চলা সহযাত্রীদের বন্ধু বানানোর প্রচেষ্টায় রত তারা। ক্যাম্পাসের সবখানে দলবেঁধে ঘোরাঘুরি ও আড্ডায় সময় কাটাচ্ছে নবীনরা। টিএসসিসি, খেলার মাঠ, জিমনেসিয়াম চত্বরসহ ক্যাম্পাসের বিভিন্ন প্রান্তে দেখা যায় গোল হয়ে আড্ডায় বসেছে নবীনরা। ভেসে আসে তাদের সম্মিলিত গানের সুর।

ইংরেজি বিভাগে ভর্তি হওয়া শিলা নামের এক নবীন শিক্ষার্থী তার অনুভূতি ব্যক্ত করে বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারাটা আমার জন্য এক অন্যরকম পাওয়া। ক্লাস ও আড্ডা-গল্পে কাটানো সময়গুলো স্বপ্নের মতো মনে হয়। ক্যাম্পাসের প্রাকৃতিক সৌন্দর্যে মুগ্ধ হই বারবার। হাসি-আনন্দের মধ্য দিয়ে প্রতিনিয়ত নতুন কিছু শিখছি।

মুনজুরুল ইসলাম নাহিদ

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..