দিনের খবর সারা বাংলা

নম্বর ভুল, পঁয়ত্রিশে ১০০ কেউবা মৃত

এনআইডিতে ভোগান্তি

ফারুক আলম, লালমনিরহাট: ১৮ বছর পার হওয়া সব মানুষের প্রায় সব কাজে প্রয়োজনীয় জাতীয় পরিচয়পত্র বা এনআইডি কার্ড। এমন গুরুত্বপূর্ণ কার্ড নিয়ে চরম ভোগান্তিতে পড়েছেন লালমনিরহাটের অনেক মানুষ। তাদের অভিযোগ, প্রতিকার চেয়ে সংশ্লিষ্ট অফিসে যোগাযোগ করা হলেও সুফল পাওয়া যাচ্ছে না। এতে আরও ঝামেলা পোহাতে হচ্ছে তাদের।

ভুক্তভোগী শিক্ষার্থী রাকিব সরকার তার স্মার্টকার্ড কোনো কাজে ব্যবহার করতে পারছেন না। তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের জন্য একটি অ্যাকাউন্ট খুলতে গেলে সমস্যা পড়েন। কার্ডে উল্লিখিত সব তথ্য ঠিক থাকলেও কার্ডটি দিয়ে অ্যাকাউন্ট খোলা যাচ্ছে না। এর আগেও তার কার্ড ব্যবহার করা যায়নি। মোবাইল ফোনের সিমও তুলতে পারেননি। এসব কারণে বেশ কয়েকবার সংশ্লিষ্ট অফিসে যোগাযোগ করেও সুফল পাননি। তাকে রাজধানীতে যোগাযোগ করতে বলা হয়েছে। অনুসন্ধানে দেখা গেছে, রাকিবের কার্ডের নম্বরটি ভুল। কার্ডে ভুল নম্বরটি দেখানো হয়েছে।

ব্যবসায়ী নিখিল কুমার সেন। জন্ম নিবন্ধনে তার জন্ম সাল ১৯৮৫। কিন্তু স্মার্টকার্ডে উল্লেখ করা হয়েছে ১৯২১ সাল। সে হিসেবে বয়স তার এখন ৯৯ বছর। নিখিল জানান, এ সমস্যা সমাধানে প্রায় তিন বছর ঘুরছেন। পরিবারের সবার এনআইডি কার্ড জমা দিয়েছেন। নোটারি, এফিডেভিড, ওয়ারিশনামা, ব্যাংকে চালানের মাধ্যমে নতুন করে নিবন্ধন ফিসহ অনেক কিছুই জমা দিতে হয়েছে। কিন্তু কোনো কাজ হয়নি। ব্যক্তিগতভাবে তিনি প্রতিনিয়ত ক্ষতিতে পড়ছেন। নিখিল আরও জানান, তিনি ছাড়াও অনেকে এমন পরিস্থিতির শিকার।

লক্ষ্মীকান্ত পেশায় স্কুলশিক্ষক। ২২ ফেব্রুয়ারি করোনা টিকার নিবন্ধন করতে স্থানীয় এক কম্পিউটারের দোকানে যান। নিবন্ধন করতে পারেননি। বেশ কয়েকটি দোকানে গিয়ে সমস্যার সমাধান করতে পারেননি। পরে লালমনিরহাট সদর উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে যান। গিয়ে জানলেন, তিনি মারা গেছেন কয়েক বছর আগে!

লক্ষ্মীকান্ত বলেন, আমি চাকরি করছি। জীবিত আছি। তবু এনআইডি কার্ড অনুযায়ী আমি মৃত।

জেলা নির্বাচন কর্মকর্তা মঞ্জুরুল ইসলাম বলেন, লক্ষ্মীকান্তের বিষয়ে তদন্ত কমিটি করা হয়নি। বিষয়টি খতিয়ে দেখতে বলেছি। যার যে কার্ড, সে নম্বর ঠিক থাকার কথা। বয়স বেশিসহ যে সমস্যা রয়েছে, সেগুলো আমাদের উপজেলা অফিসগুলোয় অনলাইনে আবেদন করলে ঠিক হয়ে যাবে। ভুক্তভোগীর সরাসরি যোগাযোগ করলে বুঝতে পারতাম, কেন সমস্যা হচ্ছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..