নরওয়ের সাধারণ নির্বাচনে বামপন্থিদের জয়

শেয়ার বিজ ডেস্ক: নরওয়ের সাধারণ নির্বাচনে বেসরকারিভাবে বিজয়ী হয়েছে লেবার পার্টির নেতৃত্বাধীন পাঁচটি বাম দলের জোট। লেবার নেতা জোনাস গহর স্টোরের নেতৃত্বে সোমবার বর্তমান প্রধানমন্ত্রী এরনা সোলবার্গকে পরাজিত করতে সমর্থ হয়েছেন তারা। খবর: আল জাজিরা।

২০১৩ সাল থেকে নরওয়ের ক্ষমতায় রয়েছেন কনজারভেটিভ পার্টির নেতা বর্তমান প্রধানমন্ত্রী এরনা সোলবার্গ। আট বছর পর তাকে হারিয়ে বিজয়ের পতাকা ঘরে তুলতে সমর্থ হলো বাম শিবির। নির্বাচনে নিজ দলের পরাজয় মেনে নিয়েছেন ৬০ বছরের এরনা সোলবার্গ। তিনি বলেন, আমি জোনাস গহর স্টোরকে অভিনন্দন জানাতে চাই। দৃশ্যত তার এখন সরকার পরিবর্তনের জন্য প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

নতুন সরকারের সম্ভাব্য প্রধানমন্ত্রী স্টোর বলেন, ‘আমরা অপেক্ষা করছিলাম, আশা করছিলাম। কঠোর পরিশ্রম করেছি এবং শেষ পর্যন্ত আমরা সফল হয়েছি।’ তিনি বলেন, দেশের সবচেয়ে বড় দল হিসেবে লেবার পার্টি নরওয়ের জন্য একটি নতুন সরকার ও একটি নতুন অধ্যায়ের সূচনা করবে।

আনুষ্ঠানিকভাবে এখনও ভোটের ফল ঘোষণা করা হয়নি। তবে পূর্বাভাস বলছে, ৯৭ দশমিক পাঁচ শতাংশ ভোট গণনা সম্পন্ন হলে লেবার পার্টির নেতৃত্বাধীন বাম জোট ১০০টির মতো আসনে বিজয়ী হতে পারে। সরকার গঠনের জন্য ১৬৯ আসনের পার্লামেন্টে ৮৫টি আসনে জয়ের বাধ্যবাধকতা রয়েছে। সেক্ষেত্রে বাম জোট প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতার চেয়েও বেশি আসন পাবে বলে প্রতীয়মান হচ্ছে। জোটের নেতারা বলছেন, নরওয়ের মানুষ একটি ন্যায়ভিত্তিক সমাজ চায়। এজন্য তারা বামদের বেছে নিয়েছে।

সর্বশেষ..