বিশ্ব সংবাদ

নাইজেরিয়ায় ফের স্কুলে হামলা, শিক্ষার্থীর অপহরণ

শেয়ার বিজ ডেস্ক: আফ্রিকার অন্যতম সামাজিক অস্থিরতাপ্রবণ দেশ নাইজেরিয়ায় বন্দুকধারী সন্ত্রাসীরা ফের স্কুলে হামলা চালিয়ে শিক্ষার্থীদের অপহরণ করেছে। মাত্র এক সপ্তাহের ব্যবধানে দ্বিতীয়বারের মতো এমন ঘটনা ঘটল দেশটিতে। জামফার রাজ্য সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, গতকাল শুক্রবার নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্য জামফারের একটি স্কুলের বেশ কয়েকজন শিক্ষার্থী অপহƒত হয়েছে। খবর: রয়টার্স।

তবে ঠিক কত সংখ্যক শিক্ষার্থী অপহƒত হয়েছে এবং কারা এ ঘটনার জন্য দায়ী, সে বিষয়ে কিছু বলেননি জামফার রাজ্য সরকারের ওই মুখপাত্র। সন্ত্রাসীদের হামলায় হতাহতের ঘটনা ঘটেছে কি না, তাও স্পষ্ট নয়। এ ব্যাপারে বিস্তারিত জানতে চেয়ে নাইজেরিয়া পুলিশের সঙ্গে যোগাযোগ করা হলে তারাও তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

নাইজেরিয়ার উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলের নিরাপত্তা পরিস্থিতি দিন দিন দেশটির কেন্দ্রীয় সরকারের জন্য দুশ্চিন্তার কারণ হয়ে উঠছে। গত সপ্তাহে দেশটির উত্তরাঞ্চলীয় রাজ্য নাইজারে একটি আবাসিক স্কুলে হামলা চালিয়ে ৪২ জনকে অপহরণ করেছিল একদল সশস্ত্র সন্ত্রাসী। অপহƒতদের ২৭ জনই ওই স্কুলের ছাত্র। মধ্যরাতের ওই হামলা ও অপহরণকাণ্ডের সময় সন্ত্রাসীদের গুলিতে নিহত হয় এক শিক্ষার্থী। ঘটনার পর এক সপ্তাহ পেরিয়ে গেলেও অপহƒতদের মুক্তি মেলেনি। এ অপহরণের সঙ্গে কারা যুক্ত তাও শনাক্ত করা যায়নি এখন পর্যন্ত।

আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ‘আল-শাবাব’ সক্রিয় রয়েছে নাইজেরিয়ায়। কয়েক বছর ধরে দেশটিতে অব্যাহতভাবে বেড়ে যাওয়া হত্যা, অপহরণ, ধর্ষণ ও সহিংসতার সঙ্গে এই জঙ্গিগোষ্ঠীর সংশ্লিষ্টতার প্রমাণ মিলেছে বেশ কয়েকবার। এমনকি স্কুলের ছাত্রীদের অপহরণ করে বিক্রি করে দেয়ার মতো অপরাধও সংঘটিত করেছে আল-শাবাব।

তবে এক সপ্তাহের ব্যবধানে দেশটিতে স্কুলশিক্ষার্থীদের অপহরণের যে দুটি ঘটনা ঘটল, তার সঙ্গে এই জঙ্গিগোষ্ঠীর সরাসরি সংশ্লিষ্টতার প্রমাণ এখনও পাওয়া যায়নি। ঘটনার দায় স্বীকার করে আল-শাবাব বা অন্য কোনো সন্ত্রাসী বা জঙ্গিগোষ্ঠী এখন পর্যন্ত কোনো বিবৃতি দেয়নি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..