নাইজেরিয়ায় বিস্ফোরণে নিহত ২৫

শেয়ার বিজ ডেস্ক: পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ায় একটি অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ এবং সেটি থেকে ছড়িয়ে পড়া আগুনে কমপক্ষে ২৫ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে কয়েকজন শিশুও রয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন বেশ কয়েকজন। শুক্রবার দেশটির দক্ষিণ অঞ্চলের রিভারস প্রদেশে এ ঘটনা ঘটে বলে রোববার দেশটির কর্মকর্তারা এ তথ্য জানান। খবর: রয়টার্স।

নাইজেরিয়ার রিভারস প্রদেশের একজন কমিউনিটি নেতা ইফেয়ানি ওমানো জানিয়েছেন, ‘বিস্ফোরণ ও আগুনের ঘটনায় নিহতের সংখ্যা অনেক বেশি। আমরা ২৫টি মৃতদেহ গণনা করেছি। প্রাণহারানো ব্যক্তিদের পরিচয় সম্পর্কে আমরা এখনও নিশ্চিত হতে পারিনি।’ নিহতদের মধ্যে কয়েকজন শিশু ও অল্পবয়সী রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে ইফেয়ানি ওমানো ও চিকওয়েক গোদউইন নামে স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, শুক্রবার খুব সকালে অবৈধ ওই তেল শোধনাগারে বিস্ফোরণ ও আগুন ছড়িয়ে পড়ার ঘটনা ঘটে। নিহত মানুষের মধ্যে বেশ কয়েকটি সম্প্রদায়ের মানুষ রয়েছে। তবে স্থানীয় পুলিশের এক মুখপাত্র তেল শোধনাগারে বিস্ফোরণের ঘটনা নিশ্চিত করলেও নিহত মানুষের সংখ্যা প্রকাশ করেননি।

ডিজিটাল মুদ্রা চালু: ক্রিপ্টোকারেন্সির মতো ডিজিটাল মুদ্রা ‘ই-নাইরা’ চালু করল নাইজেরিয়া। স্থানীয় সময় গতকাল সোমবার দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ বুহারি এ ডিজিটাল মুদ্রা উদ্বোধন করেন। দেশটির কেন্দ্রীয় ব্যাংকের (ব্যাংক অব নাইজেরিয়া) ডিজিটাল মুদ্রায় লেনদেন করা যাবে। এর মাধ্যমে পশ্চিম আফ্রিকার প্রথম দেশ হিসেবে ডিজিটাল মুদ্রা চালু করল নাইজেরিয়া।

দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর গডউইন এমফিয়েল বলেছেন, ই-নাইরা একটি ওয়ালেট হিসেবে কাজ করবে, যার বিপরীতে গ্রাহকরা তাদের ব্যাংক অ্যাকাউন্টে বিদ্যমান তহবিল জমা রাখতে পারবেন।

কেন্দ্রীয় ব্যাংকের এক বিবৃতিতে বলা হয়, ই-নাইরা অর্থের বিবর্তনে একটি বড় প্রদক্ষেপ চিহ্নিত করে, যা ভৌতিক নাইরার মতো সবার কাছে ‘গ্রহণযোগ্য’।

প্রসঙ্গত, বার্বডোস-ভিত্তিক বিট ইনকের সঙ্গে কেন্দ্রীয় ব্যাংক ই-নাইরার উন্নয়ন করেছে।


সর্বশেষ..