বাণিজ্য সংবাদ শিল্প-বাণিজ্য

নাইজেরিয়ার বাণিজ্য সংগঠনের সঙ্গে চুক্তি করল এফবিসিসিআই

নাইজেরিয়ান অ্যাসোসিয়েশন অব চেম্বারস অব কমার্স, ইন্ডাস্ট্রি, মাইনস অ্যান্ড অ্যাগ্রিকালচারের (এনএসিসিআইএমএ) সঙ্গে সম্প্রতি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) একটি সমঝোতা স্মারক সই করেছে। এফবিসিসিআই’র উদ্যোগে আয়োজিত ক্লাউড সম্মেলনে বেসরকারি খাতের সংস্থা দুটো চুক্তির পাশাপাশি দু’দেশের মধ্যকার বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ-সুবিধাও তুলে ধরে।

সম্প্রতি আয়োজিত ‘বাইল্যাটের‌্যাল ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট অপরচুনিটিজ ইন দ্য অনগোয়িং গ্লোব্যাল প্যানডেমিক অ্যান্ড বিয়ন্ড’ শীর্ষক সম্মেলনে এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম, এনএসিসিআইএমএ জাতীয় সভাপতি হাজিয়া সারাতু আইয়া, নাইজেরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া প্যাসিফিক বিভাগের পরিচালক আয়েশা দেওয়া, এনএসিসিএমএ’র জাতীয় সহসভাপতি ইঞ্জিনিয়ার জনি ইব্রাহীম; এফবিসিসিআই’র উপদেষ্টা মো. আবদুল হান্নান ও রাষ্ট্রদূত আইওলা ওলুকানি অংশগ্রহণ করেন।

দ্বিপক্ষীয় বাণিজ্যের কথা তুলে ধরে এফবিসিসিআই সভাপতি বলেন, বাংলাদেশ-নাইজেরিয়া মধ্যে জাতিসংঘ, ওআইসিসি, কমনওয়েলথ, ডি-৮ এবং ডি-৮ সিসিআইতে সম্পৃক্ততার মাধ্যমে দীর্ঘ সম্পর্ক প্রতিষ্ঠিত হয়েছে। এছাড়া, আমাদের দ্বিপক্ষীয় সম্ভাবনা অনেকাংশেই অগ্রসরমান রয়েছে। ২০১৯-২০ অর্থবছরে ১৪৪ দশমিক ৮৫ মিলিয়ন ডলারের দ্বিপক্ষীয় বাণিজ্য হয়েছে। বাণিজ্যের উন্নতি ঘটাতে জ্বালানি, তেল ও পেট্রোলিয়াম পণ্য, কোকো উৎপাদন ও প্রক্রিয়াকরণ, এফএমসিজি, হোম অ্যাপ্লায়েন্স, ফার্মাসিউটিক্যালস প্রভৃতি খাতে দ্বিপক্ষীয় ভ্যালু চেইন উদ্যোগ নেওয়া যেতে পারে।

এনওসিসিএমএ’র জাতীয় সভাপতি বলেন, আজকের অনুষ্ঠানটি বেসরকারি খাত এবং ব্যবসা-বাণিজ্য বিশেষত আইসিটি, ফার্মাসিউটিক্যালস এবং কৃষিক্ষেত্রে নাইজেরিয়ান বাংলাদেশের সহযোগিতা বৃদ্ধি পাওয়ার প্রমাণ। ডি-৮ এর চেম্বার সদস্য হিসাবে, এটি একটি যুগোপযোগী পদক্ষেপ এবং এটি ডি-৮ এর উদ্যম, লক্ষ্য এবং উদ্দেশ্যকে প্রতিফলিত করে। বিজ্ঞপ্তি

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..