প্রিন্ট করুন প্রিন্ট করুন

নাইজেরিয়ার প্রধান বিমানবন্দর সাময়িক বন্ধ ঘোষণা

 

শেয়ার বিজ ডেস্ক: নাইজেরিয়ার রাজধানীর আবুজায় প্রধান বিমানবন্দরটি সংস্কারের জন্য সাময়িক বন্ধ ঘোষণা করেছে দেশটি। আগামী বছর ফেব্রুয়ারির শুরু থেকে ছয় সপ্তাহ এটি বন্ধ থাকবে। খবর বিবিসি।

রানওয়েতে ত্রুটির কারণে নিরাপত্তাজনিত উদ্বেগে উড়োজাহাজ সংস্থাগুলোর উড্ডয়ন বাতিলের হুমকির পর সংস্কারের এ ঘোষণা দিল দেশটি।

সংস্কার কাজ চলাকালে আবুজা বিমানবন্দরের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইটগুলো রাজধানী থেকে ১৬০ কিলোমিটার দূরে কাদুনা শহরের বিমানবন্দরে স্থানান্তর হবে।

বিবিসির নাইজেরিয়া সংবাদদাতা মার্টিন প্যাশেনস বলেন, কাদুনায় স্থানান্তর হলে যাত্রীদের অতিরিক্ত দুই ঘণ্টা সড়কপথে যাতায়াত করতে হবে। ওই পথে সম্প্রতি বেশ কিছু অপহরণের ঘটনা ঘটেছে। ফলে যাত্রীদের ওই ছয় সপ্তাহ ঝুঁকিতে থাকতে হবে বলে তিনি জানান। নাইজেরিয়ার বাণিজ্যিক কেন্দ্র লাগোস থেকে রাজধানীতে চলাচলকারী ফ্লাইটগুলো বন্ধ থাকায় ব্যবসা-বাণিজ্যে নেতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন বিশ্লেষকরা। সমালোচকরা সতর্ক করে বলেছেন, বিমানবন্ধরটি বন্ধের কারণে দেশটি বড় ধরনের অর্থনৈতিক ক্ষতির মুখে পড়তে পারে। ইতোমধ্যে নাইজেরিয়ার অর্থনীতি বড় ধরনের মন্দার মধ্যে রয়েছে। তবে সরকারের তরফ থেকে বলা হয়েছে, এটি মেরামত না করলে ভবিষ্যতে আরও বড় ধরনের ক্ষতির মুখে পড়তে হবে।