স্পোর্টস

নাজমুল-সৌম্যর দাপুটে ব্যাটিং

ক্রীড়া প্রতিবেদক : তিন দিন আগেই হংকংয়ের বিপক্ষে ইমার্জিং এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে দাপটের সঙ্গে ব্যাট চালিয়েছিলেন সৌম্য সরকার। অপরাজিত ৮৪ রানের ইনিংস খেলে বাংলাদেশকে এনে দিয়েছিলেন বড় জয়। গতকাল অবশ্য ম্যাচ শেষ করে আসতে পারেননি। কিন্তু আগের ম্যাচের মতোই ব্যাট হাতে দাপট দেখান। খেলেন ৬৮ বলে ৭ চার ও ৩ ছয়ে ৭৩ রানের দুর্দান্ত ইনিংস। অন্যদিকে অধিনায়ক নাজমুল হোসেন শান্তও খেলেন দারুণ। এ বাঁহাতির ব্যাট থেকে আসে ৯৬ রানের ইনিংস। শেষ পর্যন্ত তাদের ব্যাটে ভর করে ভারত ইমার্জিং দলকে ৬ উইকেটে হারিয়েছে বাংলাদেশ।

বিকেএসপির তিন নম্বর মাঠে গতকাল টস জিতে আগে বল হাতে ভারতকে ২৪৬ রানে গুটিয়ে দেয় বাংলাদেশ। জবাবে স্বাগতিকরা লক্ষ্যে পৌঁছে যায় ৪৭ বল আর ৬ উইকেট হাতে রেখে।

লক্ষ্যটা ধরাছোঁয়ার মধ্যে রাখতে গতকাল দারুণ বোলিং করেন সুমন খান। তিনি নেন ৬৪ রানে ৪ উইকেট। এছাড়া সৌম্য ও তানভীর ইসলাম নেন দুটি করে উইকেট।

বল হাতে গতকাল শুরুতেই ভারত অধিনায়ক ও ওপেনার রবি শরতের উইকেট তুলে নেয় বাংলাদেশ ইমার্জিং দল। এরপর আরিয়ান জুয়াল ৩৭ ও সানভির সিং ২৬ রান করে প্রাথমিক ধাক্কা সামাল দেন। পরে অবশ্য বাংলাদেশের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৮৮ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল ভারত। পঞ্চম উইকেটে ১২৫ রানের জুটি গড়েন আরমান জাফর ও ভিনয়ক গুপ্ত। এর মধ্যে মাত্র ৯৮ বলে ৮ চার ও ৩ ছয়ে ১০৫ রান করেন আরমান। ভিনয়কের ব্যাট থেকে আসে ৬৫ বলে ৪০ রানের ইনিংস। শেষদিকে হƒত্বিক শোকেন ১৬ রান করলেও ভারতের ইনিংস থামে ২৪৬ রানে।

জবাব দিতে নেমে শুরুতেই নাঈম শেখকে হারায় বাংলাদেশ। তবে দ্বিতীয় উইকেটে তার অভাবটা দারুণভাবে পূরণ করেন সৌম্য আর নাজমুল। তারা গড়েন ১৪৪ রানের জুটি। এর মধ্যে সৌম্য ও নাজমুল তুলে নেন হাফ সেঞ্চুরি। এক পর্যায়ে ম্যাচের ২৩তম ওভারের চতুর্থ বলে ফিরে যান সৌম্য। তবে সেঞ্চুরির পথে হাঁটছিলেন নাজমুল। শেষ পর্যন্ত অবশ্য তার ৬ রানের আক্ষেপ থেকে যায়। ৯৪ রান করার পথে তিনি হাঁকান ১৪টি চার ও দুটি ছয়।

নাজমুল ফিরলেও আফিফ হোসেনের (৩৪*) ব্যাটে বাংলাদেশ ঠিকই জিতে যায় ৬ উইকেট হাতে রেখে।

সংক্ষিপ্ত স্কোর

ভারত ইমার্জিং দল: ৫০ ওভারে ২৪৬ (আরমান ১০৫, ভিনায়ক ৪০, আরিয়ান ৩৭, সানভির ২৬; হাসান ১০-০-৫১-১, সুমন ১০-০-৬৪-৪, তানভির ৯-০-৩৮-২, সৌম্য ১০-০-৫৩-২, মেহেদি ১০-১-২৬-১, আফিফ ১-০-১৩-০)।

বাংলাদেশ ইমার্জিং দল: ৪২.১ ওভারে ২৫০/৪ (নাঈম ১৪, সৌম্য ৭৩, শান্ত ৯৪, ইয়াসির ২১, আফিফ ৩৪*, জাকির ২*; সৌরভ ১/৪৪, সানভির ১/৪২, সিদ্ধার্থ /৪৯, রথড ১/১৬)।

ফল: বাংলাদেশ ইমার্জিং দল ৬ উইকেটে জয়ী।

ম্যাচসেরা: নাজমুল হোসেন শান্ত।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..