বাণিজ্য সংবাদ

নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে বিসিজিএস অপূর্ব বাংলার উদ্বোধন

 

নিজস্ব প্রতিবেদক: নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে গতকাল বাংলাদেশ কোস্ট গার্ডের জন্য নির্মিত বিসিজিএস অপূর্ব বাংলার (জাহাজ) উদ্বোধন হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কোস্ট গার্ডের মহাপরিচালক রিয়ার এডমিরাল এম আশরাফুল হক। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডিইডব্লিউ নারায়ণগঞ্জের ব্যবস্থাপনা পরিচালক কমোডর শামসুল আলমসহ ডকইয়ার্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
অনুষ্ঠানে কোস্ট গার্ড মহাপরিচালক বলেন, নারায়ণগঞ্জ ডকইয়ার্ডের সঙ্গে বাংলাদেশ কোস্ট গার্ডের সম্পর্ক সুগভীর। এ ইয়ার্ড বাংলাদেশ কোস্ট গার্ডের জন্য দেশের সর্বপ্রথম জেট প্রপালশান প্রযুক্তির বোট নির্মাণ করেছে, যা বাংলাদেশ কোস্ট গার্ডের অপারেশনাল কর্মকাণ্ড বৃদ্ধির পাশাপাশি দেশের বৈদেশিক মুদ্রা সাশ্রয়ে অন্যতম ভূমিকা পালন করেছে।
নির্মিতব্য জাহাজগুলো কোস্ট গার্ড বাহিনীতে সংযোজিত হলে দেশের সমুদ্রবন্দর, বহির্নোঙর এবং ‘ব্লু ইকোনমি’-সংশ্লিষ্ট এলাকায় গুরুত্বপূর্ণ টহল কাজে নিয়োজিত থাকবে। বিশেষ করে দেশের সমুদ্র এলাকায় অপরাধ দমন, মৎস্যসম্পদ সংরক্ষণ, সন্ত্রাস ও জঙ্গিবাদ রোধে জাহাজগুলো ব্যবহƒত হবে। এসব নিরাপত্তা-সংক্রান্ত কাজের পাশাপাশি জাহাজগুলো বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগকবলিত অঞ্চলে ত্রাণ ও উদ্ধার তৎপরতা পরিচালনায়ও ব্যবহƒত হবে।
প্রসঙ্গত, ২০১৭ সালের ৬ জুন বাংলাদেশ কোস্ট গার্ড ও ডিইডব্লিউ নারায়ণগঞ্জের মধ্যকার স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী দুটি ইনশোর প্যাট্রোল ভেসেল (আইপিভি) নির্মাণ করা হচ্ছে। এর মধ্যে একটি বিসিজিএস অপূর্ব বাংলা গতকাল লঞ্চিং করা হলো। বিসিজিএস অপূর্ব বাংলা দৈর্ঘ্যে ৫২.৮ মিটার এবং জাহাজটি সর্বোচ্চ ২৩ নটিক্যাল মাইল গতিতে চলতে পারে।

সর্বশেষ..