Print Date & Time : 30 May 2020 Saturday 2:23 am

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু আজ

প্রকাশ: ফেব্রুয়ারী ২০, ২০২০ সময়- ১১:৪৯ পিএম

ক্রীড়া ডেস্ক : বৃষ্টিতে অনুপযোগী মাঠের জন্য প্রথম প্রস্তুতি ম্যাচটি খেলতে পারেনি বাংলাদেশ নারী দল। তবে গতকাল তেমনটি হয়নি। ব্রিসবেনে পাকিস্তানের বিপক্ষে শেষ ওভারে দারুণ জয় তুলে নেয় সালমা খাতুনের দল। টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের মূল লড়াইয়ের আগে তাই বেশ নির্ভার লাল-সবুজ প্রতিনিধিরা। যদিও আজই অস্ট্রেলিয়া ও ভারতের মধ্যকার ম্যাচ দিয়ে বৈশ্বিক এ টুর্নামেন্টের পর্দা উঠবে বাংলাদেশ সময় দুপুর ১.৩০ মিনিটে। 

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ আগামী ২৪ ফেব্রুয়ারি। প্রতিপক্ষ ভারত। গতকাল প্রস্তুতি ম্যাচে পাকিস্তানকে হারানোয় মূল লড়াই শুরুর প্রতিপক্ষকে নিয়ে ভাবছেন না সালমারা। নিজেদের স্বাভাবিক খেলার দিকেই মনোযোগ তাদের।  

গতকাল ওপেনিংয়ে ভালো করেছেন মুর্শিদা খাতুন। মিডল অর্ডারে রান পেয়েছেন ফারজানা হক। বোলিংয়ে আলো ছড়িয়েছেন জাহানারা আলম, খাদিজা তুল কুবরা। তাদের সম্মিলিত নৈপুণ্যেই পাকিস্তানের বিপক্ষে লাল-সবুজ প্রতিনিধিরা জিতেছে ৫ রানে।

ব্রিজবেনে টস জিতে আগে ব্যাট হাতে ২০ ওভারে ৮ উইকেটে ১১১ রান তুলেছিল বাংলাদেশ। পরে বল হাতে নিয়ে ২ বল আগেই পাকিস্তানকে ১০৬ রানে গুটিয়ে দেয় টাইগ্রেসরা।

শেষ ওভারে গতকাল পাকিস্তানের জিততে দরকার ছিল ১০ রান। হাতে ছিল ২ উইকেট। যে কারণে ম্যাচটির ভাগ্য দুলছিল দু’দলের দিকেই। ঠিক সে সময় বল হাতে নিয়ে প্রথম বলে ২ রান দেন জাহানারা আলম। পরের বলেই এ পেসার তুলে নেন উইকেট। সঙ্গে সঙ্গে টাইগ্রেসদের জয়ের পাল্লাটাও ভারী হতে থাকে। তৃতীয় বলে জাহানারা ফের দেন ২ রান। তবে পরের বলেই তিনি পাকদের শেষ উইকেটটি তুলে নিয়ে রোমাঞ্চকর ৫ রানের জয় এনে দিয়ে আনন্দে মাতেন।

এর আগে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ৭ রানের মধ্যে শামিমা সুলতানা ও সানজিদা ইসলামকে হারায় দলটি। দুই চারে ১৩ বলে ১৩ রান করে ফিরে যান কিপার-ব্যাটার নিগার সুলতানা। তবে মুর্শিদা ও ফারজানার ব্যাটে প্রতিরোধ গড়ে বাংলাদেশ। দুজনে ৮ ওভার ৪ বলে যোগ করেন ৫২ রান। ৩৮ বলে ৬ চারে ৪৩ রান করে মুর্শিদা রান আউট হলে ভাঙে জুটি। তাদের বিদায়ে পরে আর তেমন জুটি গড়ে ওঠেনি। তাই দলীয় রান ১১১-এর বেশি হয়নি।

বল হাতে বাংলাদেশের শুরুটা ছিল দুর্দান্ত। ২৩ রানের মধ্যে পাকিস্তানের ৩ উইকেট তুলে নেন খাদিজা তুল কুবরা ও সালমা খাতুন। তবে লাল-সবুজদের বেশ বিপদেই ফেলেছিলেন পাক ওপেনার জাভেরিয়া খান। শেষ পর্যন্ত ৩৪ বলে ৪৩ রান করা এ ডানহাতিকে থামান খাদিজা তুল কুবরা। এর পরের গল্প শুধুই জাহানারার। আঁটসাঁট বোলিংয়ে এ পেসার প্রতিপক্ষের শেষদিকের ব্যাটসম্যানদের ২২ গজে বেঁধে রাখেন। শেষ ওভারে ১০ রানে ভর করে দ্রুত উইকেট নিয়ে টাইগারদের রোমাঞ্চকর জয় উপহার দেন তিনি।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ নারী ক্রিকেট দল: ২০ ওভারে ১১১/৮ (শামিমা ৩, মুর্শিদা ৪৩, সানজিদা ০, নিগার ১৩, ফারজানা ২১, আয়েশা ২, রুমানা ৬, রিতু ১৪*, শোভানা ০, ফাহিমা ১*; আইমান ২/১২, সাদিয়া ১/১০, আনাম ১/১২)।

পাকিস্তান নারী ক্রিকেট দল: ১৯.৪ ওভারে ১০৬ (জাভেরিয়া ৪১, আয়েশা ১, বিসমাহ ২, উমাইমা ৪, দার ১৪, ইরাম ৫, আলিয়া ১৮, সিদরা ০, আইমান ৩, ফাতিমা ৯*, ডায়ানা ২; জাহানারা ৪/২২, কুবরা ৩/১১, সালমা ২/২৮, পান্না ১/১০)।

ফল: বাংলাদেশ নারী ক্রিকেট দল ৫ রানে জয়ী।