প্রিন্ট করুন প্রিন্ট করুন

নিউজিল্যান্ডের প্রতিরোধ তবু এগিয়ে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক: রীতিমতো ব্যাটিংস্বর্গে পরিণত হয়েছে ওয়েলিংটনের বেসিন রিজার্ভের উইকেট। তৃতীয় দিন শেষে সেখানে ব্যাটসম্যানদেরই আধিপত্য দেখা যাচ্ছে। প্রথম ইনিংসে বাংলাদেশের দেওয়া ৫৯৫ রানের জবাবটা দুর্দান্তভাবেই দিচ্ছে নিউজিল্যান্ড। বলা যায়, স্বাগতিক দলের ব্যাটসম্যানরা প্রতিরোধ গড়েছেন। তৃতীয় দিন শেষে টম ল্যাথামের সেঞ্চুরির ওপর ভর করে কিউইদের প্রথম ইনিংসে সংগ্রহ ৩ উইকেটে ২৯২ রান। যদিও কেন উইলিয়ামসনদের চেয়ে এখনও ৩০৩ রানে এগিয়ে মুশফিকুর রহিমের দল।

নিউজিল্যান্ডের চেয়ে আরও একটু এগিয়ে থাকতে পারতো বাংলাদেশ। সফরকারীদের খাতায় উইকেটের সংখ্যাটা দিন শেষে ৩ না হয়ে ৪ হতে পারতো। কিন্তু দিনের শেষ বলে মেহেদী হাসান মিরাজের বলে সিলি পয়েন্টে হেনরি নিকলসের ক্যাচ ছেড়েছেন সাব্বির রহমান। তারপরও খুব একটা খারাপ করেনি মুশফিকের দল। প্রতিপক্ষের প্রতিরোধের পরও এখনও এগিয়েই টাইগাররা।

বেসিন রিজার্ভের উইকেট যে পেসসহায়ক, তা আগে থেকে জানা বাংলাদেশের। কিন্তু নিউজিল্যান্ড ইনিংসে সবাইকে চমক দিয়ে টাইগার অধিনায়ক বল তুলে দেন মেহেদী হাসান মিরাজের হাতে। মিরাজ জায়গা পেলেন রেকর্ড বইয়ে। এর আগে কিউই সফরে প্রথম ওভারে স্পিন দিয়ে শুরু হয়েছে মাত্র ৩ বার। দুবার ছিল তৃতীয় ইনিংসে, একবার চতুর্থ। ১৯৫১ সালে ক্রাইস্টচার্চ টেস্টের তৃতীয় ইনিংসে প্রথম ওভার করেছিলেন ডেনিস কম্পটন। ম্যাচ তখন নিশ্চিত ড্র’র পথে ছিল। যে কারণে তিনি আক্রমণে এসেছিলেন।

এক প্রান্তে নিয়মিতই হাত ঘুরিয়েছেন মিরাজ। কিন্তু ২৬ ওভার বল করে কোনো উইকেট পাননি তিনি। ভালো বল করেও উইকেটের দেখা পাননি শুভাশিষ রায়। তবে অভিষেকেই উইকেট পেয়েছেন তাসকিন আহমেদ। নিউজিল্যান্ড দলের সেরা ব্যাটসম্যান কেন উইলিয়ামসনকে দুর্দান্ত ডেলিভারিতে পরাস্ত করে এই ডানহাতি ফিরিয়েছেন সাজঘরে। অন্যদিকে স্বাগতিকদের অন্য দুটি উইকেট নিয়েছেন কামরুল ইসলাম রাব্বি। ডানহাতি তরুণ এই পেসারের বলে পুল করতে গিয়ে মিড উইকেটে মাহমুদউল্লাহকে ক্যাচ দিয়ে ফেরেন রস টেইলর।

এর আগে কিউই ইনিংসে প্রথম আঘাত হানেন রাব্বিই। ১৭তম ওভারের প্রথম বলেই ইমরুলের হাতে ধরা পড়ান জিট রাভালকে। দলীয় ২০৫ রানে তিন ব্যাটসম্যানকে হারালেও নিউজিল্যান্ডের ইনিংসের হাল দারুণভাবে ধরে রেখেছেন টম ল্যাথাম। তার ষষ্ঠ টেস্ট সেঞ্চুরিতে ওয়েলিংটন টেস্টের তৃতীয় দিনে লড়াইয়ে ভালোভাবেই রয়েছে স্বাগতিকরা।

তৃতীয় দিনের শুরুর এক ঘণ্টায় ওয়েলিংটনের বেসিন রিজার্ভ স্টেডিয়াম দেখে সাব্বির রহমানের ব্যাটিং ঝলক। প্রতিপক্ষ বোলারদের বিপক্ষে এক প্রান্তে আগলে রেখে দারুণ ব্যাটিং করেন এই ডানহাতি স্টাইলিস ব্যাটসম্যান। সাত চারে ৫৪ রানে অপরাজিত ছিলেন তিনি। ঠিক এ সময় ৫৯৫ রানে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ সাদা পোশাকের অধিনায়ক মুশফিকুর রহিম।

এদিকে বাংলাদেশ দলে আবারও একটি দুঃসংবাদ ভর করেছে। অধিনায়ক মুশফিকুর রহিম পড়েছেন চোটে। যে কারণে তৃতীয় দিনে উইকেটের পেছনে তার বদলে দেখা গেছে ইমরুল কায়েসের। দলের মিডিয়া ম্যানেজার জানিয়েছেন, ‘মুশফিক কিপিং করতে পারছেন না আঙুলের চোটে। দ্বিতীয় দিন ব্যাটিংয়ের সময় বাঁ হাতের বুড়ো আঙুল ও ডান হাতের তর্জনিতে চোট পান তিনি। তৃতীয় দিন সকালেও ছিল ব্যথা। এক্স-রে করানো হয়েছে। সেটির রিপোর্ট পাওয়ার পর সিদ্ধান্ত হবে বাংলাদেশ অধিনায়ক মাঠে নামতে পারবেন কি-না।’ ইনিংস ঘোষণা অবশ্য ড্রেসিংরুম থেকে মুশফিকই করেছেন। তার পরিবর্তে দলের অধিনায়কের দায়িত্ব মাঠে পালন করছেন সহ-অধিনায়ক তামিম ইকবাল।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ প্রথম ইনিংস: ১৫২ ওভারে ৫৯৫/৮ (ইনিংস ঘোষণা) (তামিম ৫৬, ইমরুল ১, মুমিনুল ৬৪, মাহমুদউল্লাহ ২৬, সাকিব ২১৭, মুশফিক ১৫৯, সাব্বির  ৫৪*, তাসকিন ৩, রাব্বি ৬*; বোল্ট ২/১৩১, সাউদি ২/১৫১, ডি গ্র্যান্ডহোম ০/৬৫, ওয়াগনার ৪/১৫১)

নিউজিল্যান্ড প্রথম ইনিংস: ৭৭ ওভারে ২৯২/৩ (রাভাল ২৭, ল্যাথাম ১১৯*, উইলিয়ামসন ৫৩, টেলর ৪০, নিকোলস ৩৫*; মিরাজ ০/৮২, শুভাশীষ ০/৪৬, তাসকিন ১/৭৯, রাব্বি ২/৫৩, সাকিব ০/৩০)