বিশ্ব সংবাদ

নিউজিল্যান্ডে অগ্ন্যুৎপাতে নিহত পাঁচ

শেয়ার বিজ ডেস্ক : নিউজিল্যান্ডে একটি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে পাঁচজন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ২০ জন। এছাড়া ২৭ জন নিখোঁজ রয়েছেন। স্থানীয় সময় সোমবার বেলা ২টা ১১ মিনিটের দিকে দেশটির নর্থ আইল্যান্ডের পূর্ব উপকূলের অদূরে হোয়াইট আইল্যান্ড আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত শুরু হয়। অগ্ন্যুৎপাতের কয়েক মুহূর্ত আগেও ওই আগ্নেয়গিরির জ্বালামুখের সীমানার মধ্যে পর্যটকদের ঘোরাঘুরি করতে দেখা গেছে। খবর: বিবিসি।

দেশটির পুলিশ জানিয়েছে, হোয়াইট আইল্যান্ড থেকে ২৩ জনকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। তাদের মধ্যে কয়েকজন পর্যটক রয়েছেন বলে ধারণা করা হচ্ছে। যাদের উদ্ধার করে আনা হয়েছে তাদের মধ্যে অন্তত একজনের অবস্থা সংকটজনক। হোয়াইট আইল্যান্ড দ্বীপটিকে ঘিরে ‘নো ফ্লাই জোন’ স্থাপন করা হয়েছে বলে এক বিবৃতিতে জানানো হয়েছে।

অগ্ন্যুৎপাতের আগে ওই এলাকায় প্রায় ১০০ জন লোক ছিল বলে আশঙ্কা করা হচ্ছে। নিহতের সংখ্যা বাড়ার আশঙ্কা আছে বলে জানিয়েছে পুলিশ। ওই এলাকাটিতে এখন উদ্ধার অভিযান চালানো অত্যন্ত বিপজ্জনক হবে বলেও জানিয়েছে তারা।

ফাকরারি নামেও পরিচিত হোয়াইট আইল্যান্ড নিউজিল্যান্ডের সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরিগুলোর মধ্যে অন্যতম হওয়া সত্ত্বেও দ্বীপটিতে পর্যটকদের আনাগোনা ছিল।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..