বিশ্ব সংবাদ

নিউজিল্যান্ডে অগ্ন্যুৎপাতে নিহতের সংখ্যা দাঁড়াল ১৬

শেয়ার বিজ ডেস্ক : নিউজিল্যান্ডের হোয়াইট আইল্যান্ড দ্বীপে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে নিহতের সংখ্যা বেড়ে ১৬ জনে দাঁড়িয়েছে। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল রোববার আরও এক ব্যক্তি মারা গেছেন। মারাত্মক দগ্ধ অবস্থায় এখনও হাসপাতালে রয়েছেন আরও প্রায় ২০ জন। গতকালও ওই দ্বীপে তল্লাশি চালিয়েও নিখোঁজ দুই ব্যক্তির সন্ধান পাওয়া যায়নি। খবর বিবিসি।

প্রশান্ত মহাসাগরের ওশেনিয়া অঞ্চলে অবস্থিত দ্বীপরাষ্ট্র নিউজিল্যান্ডের হোয়াইট আইল্যান্ডে গত ৯ ডিসেম্বর আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত শুরু হয়। স্থানীয় সময় বেলা আড়াইটায় যখন আগুন ছড়িয়ে পড়ে, তখন সেখানে ৪৭ পর্যটক ছিলেন।

নিউজিল্যান্ডের ডেপুটি পুলিশ কমিশনার মাইক ক্লিমেন্ট জানান, এখনও নিখোঁজ দুই পর্যটকের খোঁজে রোববার ৭৫ মিনিট ধরে তল্লাশি চালান আট পুলিশ সদস্য। তবে ওই এলাকায় কোনো মরদেহ পাওয়া যায়নি। তাদের উদ্ধারে পুলিশ ও সামরিক বাহিনীর ডুবুরিদের তল্লাশি অভিযান অব্যাহত থাকবে।

অগ্ন্যুৎপাতে আক্রান্তদের বিভিন্ন নমুনা সংগ্রহ করা হচ্ছে। কর্তৃপক্ষ জানিয়েছে, পোশাক, ছবি, আঙুলের ছাপ ও ডিএনএ রেকর্ডের মতো নমুনা সংগ্রহ করে পোস্টমর্টেমের সময় সংগৃহীত প্রমাণের সঙ্গে তা মিলিয়ে দেখে পরিচয় শনাক্ত করা হবে।

গত সোমবারের পর দ্বীপটিতে নতুন কোনো অগ্ন্যুৎপাত ঘটেনি। তবে সেই ঝুঁকি এখনও বহাল আছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

হোয়াইট আইল্যান্ডের অবস্থান নিউজিল্যান্ডের নর্থ আইল্যান্ডের পূর্ব উপকূল থেকে ৫০ কিলোমিটার দূরে। মূল ভূখণ্ড থেকে ওই দ্বীপটিতে ধোঁয়া ও ছাইয়ের বিশাল কুণ্ডলী দেখা যাচ্ছে। আগ্নেয়গিরিটির ছাই শূন্যে নিক্ষিপ্ত হয়ে ১২ হাজার ফুট ওপর পর্যন্ত উঠে গেছে বলে দেশটির আগ্নেয়গিরি বিশেষজ্ঞরা জানিয়েছেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..