প্রিন্ট করুন প্রিন্ট করুন

নিজস্ব স্যাটেলাইট ব্যবস্থা চালু করছে মিয়ানমার  

শেয়ার বিজ ডেস্ক: নিজস্ব স্যাটেলাইট ব্যবস্থা চালুর লক্ষ্যে কাজ করছে মিয়ানমার। ২০১৯ সালের জুন মাসে মিয়ানমারস্যাট-২ নামের এ স্যাটেলাইট মহাকাশে পাঠানোর পরিকল্পনা দেশটির। খবর গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার।

মিয়ানমারস্যাট-১ নামে ইতোমধ্যে একটি স্যাটেলাইট ব্যবস্থা রয়েছে দেশটির। কিন্তু এটি ইজারার মাধ্যমে চালানো হচ্ছে। মিয়ানমারস্যাট-২ চালু হলে এটি হবে মিয়ানমারের দ্বিতীয় স্যাটেলাইট ব্যবস্থা।

দেশটির ভাইস প্রেসিডেন্ট ইউ মিন সু বলেন, ‘পথ তিনটি, কনডোস্যাট যা অন্য দেশের স্যাটেলাইট ট্রান্সপন্ডার ইজারা দিয়ে থাকে, যৌথ মালিকানা ব্যবস্থা ও পুরো মালিকানা ব্যবস্থা। যৌথ মালিকানা ব্যবস্থায় চলবে নতুন মিয়ানমারস্যাট-২। অন্যদিকে ইজারা ব্যবস্থায় চলছে দেশটির অন্য স্যাটেলাইট ব্যবস্থা মিয়ানমারস্যাট-১। নতুন স্যাটেলাইটের জন্য ব্যয় বলা হয়েছে ১৫৫ দশমিক সাত বিলিয়ন ডলার।’

এ স্যাটেলাইট চুক্তিতে ট্রান্সপন্ডারে ‘ইনডিফিজিবল রাইট অব ইউজ (আইআরইউ)’ যোগ করতে সভায় প্রস্তাব করেন মিন সু। এ চুক্তির বিধান পরিবর্তন করা যাবে না বলে প্রতিবেদনে বলা হয়েছে।

বর্তমানে যে মন্ত্রণালয়গুলো মিয়ানমারস্যাট-১-এর জন্য কাজ করছে, সেগুলোকেও ডেকেছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট। বৈদেশিক প্রতিষ্ঠানের সঙ্গে তাদের চুক্তি শেষ হওয়ার পর বাইরের স্যাটেলাইট যাতে মিয়ানমারস্যাট-২ ভাড়া নেয়, সে লক্ষ্যেই মন্ত্রণালয়গুলোকে ডাকা হয়।