বিশ্ব সংবাদ

নিজেদের ভবিষ্যৎ নির্ধারণে ভোট দিলেন ব্রিটিশরা

শেয়ার বিজ ডেস্ক: পাঁচ বছরেরও কম সময়ের মধ্যে তৃতীয় দফায় সাধারণ নির্বাচনে ভোট দিলেন যুক্তরাজ্যের অধিবাসীরা। এ নির্বাচনের ফলাফলে ব্রেক্সিট প্রক্রিয়াসহ দেশটির ভবিষ্যতের অনেককিছু নির্ভর করছে বলে বিশ্লেষকরা মনে করছেন। দেশটিতে প্রায় ১০০ বছরের ইতিহাসে এই প্রথম ডিসেম্বরে ভোটগ্রহণ অনুষ্ঠিত হলো। সর্বশেষ ২০১৭ সালের ৮ জুন ও ২০১৫ সালের ৭ মে ভোটগ্রহণ হয়েছিল। খবর: বিবিসি।

গতকাল ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড ও নর্দার্ন আয়ারল্যান্ডের ৬৫০টি ভোটকেন্দ্রে স্থানীয় সময় সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়। চলে স্থানীয় সময় রাত ১০টা পর্যন্ত। ভোটগ্রহণ শেষে শুরু হয়েছে ভোট গণনা। স্থানীয় সময় আজ শুক্রবার ভোরের মধ্যে বেশিরভাগ কেন্দ্রের ফল ঘোষণা করা হতে পারে বলে জানা গেছে। সাধারণ নির্বাচনের মতো এবারও ফার্স্ট পাস্ট পোস্ট সিস্টেমে মোট ৬৫০ এমপি নির্বাচিত হবেন। এ পদ্ধতির আওতায় একটি আসনে যে প্রার্থী সর্বাধিক ভোট পাবেন, তিনিই নির্বাচিত হবেন।

যুক্তরাজ্যে ঐতিহ্যগতভাবে চার বা পাঁচ বছরে একবার নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে অক্টোবরে এমপিরা দ্বিতীয় দফার নির্বাচনের পক্ষে ভোট দেন। ১৯৭৪ সালের পর এই প্রথম ব্রিটেনে শীতকালে নির্বাচন অনুষ্ঠিত হলো। সবশেষ ডিসেম্বরে নির্বাচন হয়েছিল ১৯২৩ সালে। দেশটির আইনানুযায়ী, ১৮ বছর বা তার বেশি বয়সের যেকোনো ব্রিটিশ নাগরিক, কমনওয়েলথ নাগরিক বা আয়ারল্যান্ড প্রজাতন্ত্রের নাগরিক ভোট দেওয়ার জন্য উপযুক্ত।

গতকাল নির্বাচনে প্রধানমন্ত্রী বরিস জনসন নিজের কুকুর ডিলিনকে সঙ্গে নিয়ে ওয়েস্টমিনস্টারের একটি ভোটকেন্দ্র পরিদর্শন করেন এবং ভোট দেন। লেবার পার্টির নেতা জেরেমি করবিন, লিবারেল ডেমোক্র্যাট নেতা জো সুইনসন, এসএনপি নেতা নিকোলা স্টারজন, গ্রিন পার্টির সহ-নেতা জোনাথন বার্টলে ও প্লেইড সিমরুর নেতা অ্যাডাম প্রাইসও ভোট দেন। এছাড়া ব্রেক্সিট পার্টির নেতা নাইজেল ফ্যারাজ ডাক ভোটের মাধ্যমে তার ভোট দিয়েছেন।

ব্রিটেনের বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসনের কনজারভেটিভ পার্টি সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকারে ফিরবে বলে আশা করা হচ্ছে। অন্যদিকে জেরেমি করবিনের নেতৃত্বাধীন লেবার পার্টি ব্রেক্সিটের পরিবর্তে রাষ্ট্রীয় কল্যাণমূলক কর্মসূচিকে তাদের প্রচারণায় প্রাধান্য দিয়েছে। তবে নির্বাচনের আগে পরিচালিত জনমত জরিপে শীর্ষ দু’দলের মধ্যেই ব্যবধান বেশ কমে এসেছে। ফলে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পূর্বাভাস দিয়েছেন বিশ্লেষকরা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..