দিনের খবর প্রথম পাতা

নিবন্ধন নিয়ে প্রথমবার ভ্যাট দিচ্ছে গুগল

নিজস্ব প্রতিবেদক: অনলাইন মূসক নিবন্ধন নেয়ার পর প্রথমবার ভ্যাট দিচ্ছে বিশ্বের অন্যতম জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। ২৩ মে প্রথম অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে গুগল ভ্যাট দক্ষিণ কমিশনারেট থেকে মূসক নিবন্ধন নেয়। মে ও জুনে প্রতিষ্ঠানটির সেবা ও বিজ্ঞাপনের ওপর প্রায় দুই কোটি ২৯ লাখ টাকা ভ্যাট জমা দিচ্ছে। সিঙ্গাপুরের সিটিব্যাংক এনএর মাধ্যমে বাংলাদেশ ব্যাংকে এই ভ্যাটের টাকা পাঠানো হয়েছে। আগামী সপ্তাহে পে-অর্ডারের মাধ্যমে ট্রেজারিতে ভ্যাটের এই টাকা জমা হবে। তবে এখনও প্রতিষ্ঠানটি রিটার্ন জমা দেয়নি।

গতকাল বৃহস্পতিবার ভ্যাট দক্ষিণের কমিশনার ড. হুমায়ুন কবীর শেয়ার বিজকে জানিয়েছেন, ‘গুগল মে মাসের ৫৫ লাখ ৭৭ হাজার ৭০৪ টাকা ও জুন মাসের এক কোটি ৭৩ লাখ ৭৬ হাজার ৮৩২ টাকা ৭২ পয়সাসহ মোট দুই কোটি ২৯ লাখ ৫৪ হাজার ৫৩৬ টাকা ৭২ পয়সা ভ্যাট দিচ্ছে।’

ভ্যাট দক্ষিণ কমিশনারেট সূত্রমতে, চলতি বছর ২৩ মে ‘গুগল এশিয়া প্যাসিফিক পিটিই লিমিটেড’ নামে অনলাইনে মূসক নিবন্ধন নেয় গুগল। মূসক আইন অনুযায়ী, নিবন্ধন নেয়ার পরের মাসের ১৫ তারিখের ভেতর রিটার্ন (দাখিলপত্র) জমা দিতে হয়। গুগল প্রথম মাস অর্থাৎ মে মাসে সময়মতো রিটার্ন দাখিল করতে পারেনি। রিটার্ন দাখিলে সময় বাড়ানোর আবেদনের পরিপ্রেক্ষিতে এক মাস সময় দেয়া হয়। জুলাইয়ের রিটার্ন দাখিল করতে পারেনি। ফলে সেই মাসের জরিমানা বা বিলম্ব হিসেবে ১০ হাজার টাকা দিতে হচ্ছে গুগলকে।

সূত্র আরও জানিয়েছে, বাংলাদেশে গুগলের ভ্যাট পরামর্শক হিসেবে কাজ করছে ‘প্রাইসওয়াটারহাউসকুপারস বাংলাদেশ’। বৃহস্পতিবার ভ্যাট দক্ষিণ কমিশনারেটের আওতাধীন সেগুনবাগিচা সার্কেলের রাজস্ব কর্মকর্তা বরাবর দুই মাসের ভ্যাটের দুই কোটি ২৯ লাখ ৫৪ হাজার ৫৩৬ টাকা ৭২ পয়সা পাঠানো হয়। সিঙ্গাপুরে অবস্থিত ‘গুগল এশিয়া প্যাসিফিক পিটিই লিমিটেড’ থেকে সিটিব্যাংক এনএ সিঙ্গাপুর শাখা থেকে রেমিট্যান্স আকারে ভ্যাটের এই টাকা পাঠানো হয়েছে। বর্তমানে বিশ্বের ৪০টি দেশে গুগলের ৭০টি অফিস রয়েছে।

ভ্যাট দক্ষিণের অতিরিক্ত কমিশনার প্রমীলা সরকার শেয়ার বিজকে বলেন, ‘মে ও জুন মাসের ভ্যাটের দুই কোটি ২৯ লাখ ৫৪ হাজার ৫৩৬ টাকা ৭২ পয়সা এসেছে। এখনও ট্রেজারিতে জমা হয়নি। রোববার ব্যাংক বন্ধ। সোমবার পে-অর্ডার করার পর তা ট্রেজারিতে জমা হবে। রিটার্ন এখনও জমা দেয়া হয়নি।’

এর আগে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক নিবন্ধিত অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে গত ২৯ জুলাই সবার আগে প্রায় ২ কোটি ৪৪ লাখ ভ্যাট জমা দেয়। যার মধ্যে ফেসবুক আয়ারল্যান্ড লিমিটেড দুই কোটি ৪৩ লাখ ২৭ হাজার ৫৯৯ টাকা, ফেসবুক পেমেন্টস ইন্টারন্যাশনাল লিমিটেড ২৪ হাজার ৭০ টাকা এবং ফেসবুক টেকনোলজিস আয়ারল্যান্ড লিমিটেড ২৫ হাজার ৬ টাকা জমা দিয়েছে।

ভ্যাট আইন অনুসারে, ভ্যাট পরিশোধের ক্ষেত্রে স্থানীয় ভ্যাট এজেন্টরা দায়বদ্ধ। ভ্যাট রেজিস্ট্রেশন পেতে ও ভ্যাট রিটার্ন জমা দেয়ার জন্য সংস্থাগুলো ২০১৯ সাল থেকে নানা ধরনের সমস্যার মুখোমুখি হচ্ছে। তাই ভ্যাট আইন অনুসারে সরাসরি এই সেবা পাওয়ার বিষয়ে তাদের পক্ষ থেকে দাবি ছিল।

এ পর্যন্ত চারটি অনাবাসী প্রতিষ্ঠান ভ্যাটের নিবন্ধন নিয়েছে। গুগল ছাড়া অন্য প্রতিষ্ঠানগুলো হলো ফেসবুক, আমাজন ও মাইক্রোসফট। অনাবাসী প্রতিষ্ঠান বলতে বোঝায় বাংলাদেশে ব্যবসা করে, কিন্তু এ দেশে কোনো কার্যালয় নেই।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..