নিভতে বসেছে বাংলাদেশের আশার প্রদীপ

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম টেস্টে জয়ের সুবাস পাচ্ছে পাকিস্তান। শেষ দিন সফরকারী দলের আরও ৯৩ রান দরকার দুই ম্যাচে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যেতে। বাংলাদেশের দেয়া ২০২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বিনা উইকেটে ১০৯ রান তুলে দিন শেষ করেছে পাকিস্তান। পঞ্চম দিন অবিশ্বাস্য কিছু করতে হলে স্বাগতিক দলের চাই ১০ উইকেট।

নির্ধারিত সূচির ১৮ ওভার বাকি থাকতে আলোক স্বল্পতায় শেষ করা হয় দিনের খেলা। ৫৬ রান নিয়ে উইকেটে রয়েছেন আবিদ আলী। তার সঙ্গী আবদুল্লাহ শফিক খেলছেন ৫৩ রানে। সাগরিকায় তিন ইনিংসের ব্যাট বলের লড়াইয়ের পর সমীকরণ দাঁড়িয়েছে এমনটা। চতুর্থ দিন সকালে ৪ উইকেটে ৩৯ রান নিয়ে ব্যাট করতে নেমে বাকি উইকেটে ১১৮ রান সংগ্রহ করে বাংলাদেশ। লিড দাঁড় করায় ২০১ রানের।

সকালের সেশনের শুরুটা ভালো হয়নি টাইগারদের। প্রথম ওভারে ১৬ রান করা মুশফিকুর রহিম হাসান আলীর বলে বোল্ড হয়ে ফেরেন।

 এরপর ইয়াসির রাব্বিকে নিয়ে ৪৭ রানের জুটি গড়েন লিটন দাস। প্রথম ইনিংসে অনবদ্য সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসেও সাবলীল ছিলেন লিটন। তাকে ভালো সঙ্গ দেন অভিষেক হওয়া রাব্বি।

শাহিন আফ্রিদির বাউন্সারে আঘাত পেয়ে মাঠ ছাড়েন ৩৬ রান করা রাব্বি। আট নম্বরে নামা মিরাজও লিটনকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি। ১১ রান করে আউট হন সাজিদ খানের বলে। সপ্তম উইকেটে রাব্বির কনকাশন সাব নুরুল হাসান সোহানকে নিয়ে লড়াই চালিয়ে যাচ্ছিলেন লিটন। ৮৩ বলে লিটন তুলে নেন তার ফিফটি। ৬টি বাউন্ডারি ছিল তার ইনিংসে।

সোহান ১৫ রান করে সাজিদের বলে ফেরেন। ততক্ষণে বাংলাদেশের লিড ছাড়ায় ২০০। এরপরই আউট হয়ে যান লিটন। ৫৯ রান করে আফ্রিদির বলে ফেরেন তিনি। লিটন আউট হওয়ার পর স্কোরবোর্ডে কোনো রান যোগ করতে পারেনি বাংলাদেশ। ১৫৭ রানে গুটিয়ে যায় স্বাগতিক দল। শেষ চার উইকেট পাকিস্তান তুলে নেয় মাত্র চার রানে। ৬ উইকেটে ১৫৩ থেকে থেকে ১৫৭ রানে অলআউট হয় বাংলাদেশ। শেষ পর্যন্ত তাদের লিড দাঁড়ায় ২০১ রানের। শাহিন আফ্রিদি ৩২ রানে ৫টি আর সাজিদ খান ৩৩ রানে ৩টি উইকেট নেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯১০৮  জন  

সর্বশেষ..