দিনের খবর শেষ পাতা

নির্ধারিত খাতে ব্যবহার হচ্ছে না ঋণের টাকা!

নিজস্ব প্রতিবেদক: আর্থিক খাতে ঋণের যথাযথ ব্যবহার নিশ্চিত করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কারণ এর ব্যত্যয় ঘটলে গোটা আর্থিক খাতের ওপর বিরূপ প্রভাব সৃষ্টি এবং এ খাতের সুশাসনকে বাধাগ্রস্ত করে। গতকাল বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

বাংলাদেশে কার্যরত সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ওই প্রজ্ঞাপনে বলা হয়, সুশাসন রক্ষায় আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিতরণকৃত ঋণের অর্থ উদ্দিষ্ট খাতে বিনিয়োগ নিশ্চিত করা জরুরি। নতুন ঋণের মাধ্যমে কোনো গ্রাহক আগের অন্য কোনো ঋণ পরিশোধ করছেন কিনা সে বিষয়ে নিশ্চিত হয়ে আইনি ব্যবস্থা নিতে হবে। পাশাপাশি কিস্তিভিত্তিক প্রকল্প ঋণের ক্ষেত্রে পূর্ববর্তী কিস্তির সঠিক ব্যবহার সম্পর্কে নিশ্চিত না হয়ে পরবর্তী কিস্তি ছাড় না করা জরুরি হয়ে পড়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, ঋণের সদ্ব্যবহার নিশ্চিতকরণ এবং তদারকির বিষয়টি প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ ঋণ নীতিমালায় অন্তর্ভুক্ত করতে হবে। ঋণের সদ্ব্যবহার-সংক্রান্ত সরেজমিন পরিদর্শনে কোনো গুরুতর অনিয়ম পরিলক্ষিত হলে তা তাৎক্ষণিকভাবে বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগকে অবহিত করতে হবে।

আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩-এর ১৮(ছ) ধারার ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে, যা অবিলম্বে কার্যকর হবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..