বিশ্ব সংবাদ

নির্ধারিত সময়ে ইইউ-যুক্তরাজ্য চুক্তি নিয়ে সংশয় ম্যাখোঁর

শেয়ার বিজ ডেস্ক: বেক্সিটের নির্ধারিত সময়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে যুক্তরাজ্যের বাণিজ্য চুক্তি হওয়া নিয়ে সংশয় প্রকাশ করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাখোঁ। তিনি বলেছেন, ৩১ ডিসেম্বরের মধ্যে এ চুক্তি হওয়ার ব্যাপারে তিনি নিশ্চিত নন। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে ব্রেক্সিটের রূপান্তর প্রক্রিয়া সম্পন্ন হওয়ার কথা রয়েছে। খবর: বিবিসি।

ফরাসি প্রেসিডেন্ট বলেছেন, মার্চ থেকে শুরু হতে যাওয়া দু’পক্ষের আলোচনায় উত্তেজনা তৈরি হতে পারে। এটি নিয়ে কিছু বিবাদের জায়গা রয়েছে বলেও মনে করেন তিনি। ম্যাখোঁ এ বক্তব্য এমন এক সময় দিলেন, যখন যুক্তরাজ্য চলতি সপ্তাহের শেষ দিকে এ চুক্তির বিষয়ে তাদের ম্যানডেট বা আদেশ জারি করা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে।

একটি নথিতে দেখা গেছে, যুক্তরাজ্যের মন্ত্রিসভা ইইউ’র সঙ্গে একটি কানাডা স্টাইলের সমঝোতা চুক্তি করতে চাচ্ছে। এতে বিভিন্ন ধরনের পণ্যে নামমাত্র শুল্কারোপ করা থাকবে। একটি চুক্তি স্বাক্ষরিত হলে ইইউ’র অনেক নীতি অনুসরণ করতে হবে যুক্তরাজ্যকে। এজন্য আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় পাবে দেশটি। গত ৩১ জানুয়ারি ব্রেক্সিট কার্যকর হওয়ার পর এ সময় গণনা শুরু হয়।

গত শনিবার প্যারিসে মৎস্যজীবীদের সঙ্গে এক বৈঠকে ইমান্যুয়েল ম্যাখোঁ বলেন, এখন থেকে চলতি বছরের শেষ নাগাদ একটি চুক্তি হওয়ার ব্যাপারে আমি নিশ্চিত নই। এছাড়া এটি নিয়ে উত্তেজনা তৈরি হতে পারে বলে উল্লেখ করে এর কারণ হিসেবে ব্রিটিশ সরকারের উদ্দেশে তিনি বলেন, এ জায়গাতে তারা খুবই কঠোর। তিনি বলেছেন, সমঝোতা আলোচনায় মাছ ধরার ব্যাপারটি গুরুত্বপূর্ণ ইস্যুতে পরিণত হতে পারে।

যুক্তরাজ্য জানিয়েছে, মাছ ধরার বিষয়টি তারা চুক্তির ক্ষেত্রে বিবেচনা করবে। তবে এমন ধারণার ওপর প্রতিষ্ঠিত হবে, যেখানে ব্রিটিশদের মাছ ধরার বিষয়টি শীর্ষে থাকবে এবং নৌযানগুলোও সর্বাধিক গুরুত্ব পাবে। দেশটি জানিয়েছে, বাণিজ্য চুক্তিতে ইইউ’র কাছে তাদের দাবির বিষয়ে শিগগিরই বিস্তারিত প্রকাশ করা হবে। আগামী বৃহস্পতিবার অনলাইনে ও পার্লামেন্টে প্রকাশ করা হতে পারে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের প্রধান ব্রেক্সিট আলোচক ডেভিড ফ্রস্ট বলেছেন, ইউরোপের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক রাখতে তারা একটি কানাডা স্টাইলের মুক্ত বাণিজ্য চুক্তি চান। ব্রাসেলসে চলতি মাসের শুরুর দিকে এক বক্তব্যে তিনি এ কথা বলেন। ঘোষণা করতে যাওয়া ম্যানডেটেও এ বিষয়টির পুনরাবৃত্তি থাকতে পারে। তবে ইইউ’র

এ-সংক্রান্ত প্রধান আলোচক মিচেল বার্নিয়ার এ ধরনের চুক্তি হওয়ার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..