প্রিন্ট করুন প্রিন্ট করুন

নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার সাত জেলে গ্রেপ্তার

প্রতিনিধি, আনোয়ারা (চট্টগ্রাম): বঙ্গোপসাগরে মৎস্য আহরণে ৬৫ দিনের নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার করায় সাত জেলেকে গ্রেপ্তার করেছে বারো আউলিয়া ঘাট নৌ-পুলিশ ফাঁড়ি। গত শনিবার রাতে আনোয়ারা উপজেলার ৩নং রায়পুর ইউনিয়নের গহিরা কুইল্লা মিয়া ঘাট হতে পশ্চিমে বঙ্গোপসাগর থেকে এসআই নাছির উদ্দীনের নেতৃত্বে তাদের আটক করা হয়। আটককৃত আসামিরা হলেনÑমাইনুদ্দীন (২৭), মোহাম্মদ সেলিম (৩৪), শাহজাহান (৩৫), রফিক উদ্দীন (২৭), মোহাম্মদ হারেস (২৩), হামিদ হোসেন (৪০) ও সৈয়দুল করিম (২২)।

এ সময় তাদের কাছ থেকে দুটি ইঞ্জিনচালিত শাম্পান, ৮০ হাজার বর্গমিটারের ১৬টি নিষিদ্ধ পেকুয়া জাল, যার বাজারমূল্য পাঁচ লাখ ৬০ হাজার টাকা এবং মাছ মজুত করার জন্য রক্ষিত ৬০টি বরফ টুকরা ধ্বংস করা হয়। জানা যায়, ২০২২ সালের গত ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত সমুদ্রে মৎস্য আহরণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে সরকার। এ নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকারে নিয়োজিত থাকায় মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন, ১৯৫০ সংশোধিত (২০১০)-এর ৫(১) ধারার অপব্যবহার করায় তাদের আটক করা হয় বলে জানা যায়।

এ বিষয়ে বারো আওয়ালিয়া ঘাট নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ নাছির উদ্দীন বলেন, সরকার কর্তৃক নিষেধাজ্ঞা থাকার সময়ে সাগরে আইন অমান্য করায় অভিযান পরিচালনা করে সাত জেলেকে আটক করা হয়েছে। তাদের আজকে আদলতে সোপর্দ করা হয়েছে। নিষেধাজ্ঞার সময় পর্যন্ত এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।