প্রিন্ট করুন প্রিন্ট করুন

নীরবে শুরু মৎস্য সপ্তাহ ২০১৭

 

নিজস্ব প্রতিবেদক: আজ থেকে সারা দেশে শুরু হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৭। আগামী ২৪ জুলাই পর্যন্ত সপ্তাহজুড়ে দেশব্যাপী উদ্যাপিত হবে এ আয়োজন। দেশের মৎস্যসম্পদ সম্পর্কে জনগণের মধ্যে ব্যাপক হারে সচেতনতা সৃষ্টি করতে প্রতি বছরের মতো এ বছরও মৎস্য সপ্তাহ পালিত হচ্ছে। তবে আগের বছরগুলোর তুলনায় এ বছর মৎস্য সপ্তাহ পালন হচ্ছে অনেকটাই নীরবেই।

এবারের মৎস্য সপ্তাহে সেøাগান নির্বাচন করা হয়েছে ‘মাছ চাষে গড়বো দেশ, বদলে দেব বাংলাদেশ’। মৎস্য সপ্তাহের প্রধান উদ্দেশ্য হচ্ছে অব্যবহƒত জলাশয়ের কাক্সিক্ষত ব্যবহারের ওপর গুরুত্ব দেওয়া, যাতে দেশে দুই থেকে তিন লাখ টন মৎস্য বেশি উৎপাদিত হয়।

দিবসটি পালন উপলক্ষে প্রতি বছর সকাল ৮টায় রাজধানীর মৎস্য ভবন থেকে একটি র‌্যালি বের হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। তবে এ বছর তেমন কোনো কার্যক্রমের খবর পাওয়া যায়নি। প্রতি বছর মৎস্য অধিদফতরে সংবাদ সম্মেলন হয়। তবে এ বছরের কার্যক্রম সম্পর্কে জানানো হয়নি।

গত বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মৎস্য সপ্তাহের দ্বিতীয় দিনে সকাল সাড়ে ১০টায় খামারবাড়িতে কৃষিবিদ ইনস্টিটিউশনে আয়োজিত এক অনুষ্ঠানে সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন ও সফল মৎস্যচাষিদের মধ্যে জাতীয় মৎস্য পদক-২০১৬ বিতরণ করেন। এ বছর তিনি গণভবন লেকে মাছের পোনা অবমুক্ত করবেন। এছাড়াও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গভবন পুকুরে মাছের পোনা অবমুক্ত করবেন।

তবে প্রতি বছরের মতো মৎস্য ও পশুসম্পদ মন্ত্রণালয় ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন চত্বরে সপ্তাহের তৃতীয় দিনে মৎস্যমেলার আয়োজন করবে। মেলা চলবে পরবর্তী পাঁচ দিন। মৎস্য অধিদফতর সূত্রে এসব জানা গেছে। তবে মেলা কখন শুরু ও শেষ হবে, তা জানা যায়নি।