Print Date & Time : 6 May 2021 Thursday 2:50 am

নেত্রকোনায় ১৫ দিনব্যাপী বিসিক শিল্প পণ্যমেলা শুরু

প্রকাশ: February 27, 2021 সময়- 12:05 am

শেয়ার বিজ ডেস্ক: বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) নেত্রকোনা জেলা কার্যালয়ের উদ্যোগে ও জেলা প্রশাসনের সহযোগিতায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ১৫ দিনব্যাপী ‘বিসিক শিল্প পণ্যমেলা-২০২১’ শুরু হয়েছে। বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসান গতকাল বিকালে প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন ঘোষণা করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মো. আকবর আলী মুনসী ও শিল্প মন্ত্রণালয়ের উপসচিব মোস্তাক আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নেত্রকোনার জেলা প্রশাসক কাজি মো. আবদুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিসিকের জেলা কার্যালয়ের উপব্যবস্থাপক মো. আক্রাম হোসেন। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রধান অতিথির বক্তব্যে বিসিক চেয়ারম্যান বলেন, স্বাস্থ্যবিধি মেনে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মেলার আয়োজন করে করোনায় ক্ষতিগ্রস্ত সিএমএসএমই উদ্যোক্তাদের পাশে দাঁড়িয়েছে বিসিক। স্বাস্থ্যবিধি মেনে মেলার আয়োজন করা হয়েছে, যাতে উদ্যোক্তারা তাদের উৎপাদিত পণ্য বিপণনের মাধ্যমে করোনাভাইরাসের কারণে ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারেন।

কাজী মো. আবদুর রহমান মেলায় আগত উদ্যোক্তা ও ক্রেতা-বিক্রেতাগণকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান। তিনি বলেন, করোনা ভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাগণকে জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের সহযোহিতা করা হবে।

মেলায়, ৫০টি স্টলে হস্ত ও কুটির শিল্পজাত বিভিন্ন পণ্যসামগ্রী, পাট ও পাটজাত পণ্য, পাটের তৈরি জুতা, পরিবেশবান্ধব চুলা, বিকল্প জ্বালানি, ঘরের অভ্যন্তরীণ সাজসজ্জাসামগ্রী, পরিবেশবান্ধব ইট, নার্সারি পণ্য, প্রক্রিয়াজাতকৃত খাদ্যসামগ্রী, প্রসাধনী, বুটিক, বাটিকসহ বিভিন্ন দেশীয় পণ্যের পসরা সাজিয়েছেন উদ্যোক্তারা। মেলায় নেত্রকোনায় বিসিক থেকে উপকারভোগী ও প্রশিক্ষণ গ্রহণকারী উদ্যোক্তারা অংশ নিয়েছেন। মেলা প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উম্মুক্ত থাকবে।

করোনাভাইরাস প্রাদুর্ভাবজনিত পরিস্থিতিতে ক্ষুদ্র ও কুটির শিল্পের উদ্যোক্তারা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। ক্ষতিগ্রস্ত এসব উদ্যোক্তাদের ক্ষতি পুষিয়ে নিতে এবং তাদের উৎপাদিত পণ্য বিপণনের জন্য সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সারাদেশে মেলা করার উদ্যোগ গ্রহণ করেছে বিসিক। ইতোমধ্যে, ঢাকা, রাজশাহী, বগুড়া, ঝিনাইদহ, সিলেট জেলায় মেলার আয়োজন করেছে বিসিক।