বিশ্ব সংবাদ

নেপালের পাঠ্যবইয়ে যুক্ত হলো নতুন মানচিত্র

শেয়ার বিজ ডেস্ক: ভারত ও নেপালের সীমান্তবর্তী তিনটি ভূখণ্ড নিজেদের বলে দাবি করেছে নেপাল। এমনকি সংবিধান সংশোধন করে উত্তরাখণ্ডের কালাপানি, লিপুলেখ গিরিপথ এবং লিম্পিয়াধুরাকে নিজেদের মানচিত্রে সংযোজিত করেছে নেপালের কে পি শর্মা ওলির সরকার। এরপরে সেই নতুন মানচিত্র সংবলিত পাঠ্যবই প্রকাশ করল নেপালের শিক্ষা দপ্তর।

এদিকে আগামী ২৪ সেপ্টেম্বর দক্ষিণ এশিয়ার সংস্থা সার্কভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা আলোচনায় বসার কথা রয়েছে। এ বৈঠকে হাজির থাকার প্রতিশ্রুতি দিয়েছেন পাকিস্তান, ভারত, আফগানিস্তান, ভুটান, মলদ্বীপ, শ্রীলঙ্কা, বাংলাদেশ সব সদস্য দেশের পররাষ্ট্রমন্ত্রীরা। থাকছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গায়ালিও। মূলত প্রদীপ কুমার গায়ালির উদ্যোগেই দক্ষিণ এশিয়ার এ আঞ্চলিক সংগঠন বহু বছর পরে ফের সক্রিয় হতে চলেছে।

তবে নেপালের এ মানচিত্র বদলের বিষয়ে নেপালের হস্তক্ষেপ থাকতে পারে বলে মনে করছেন কূটনীতিকরা। বিহারের কয়েক জায়গাতেও সীমান্ত পেরিয়ে উত্তেজনা তৈরি করেছে নেপালি সেনা ও পুলিশ। সীমান্তসংলগ্ন ভূখণ্ডে চাষের কাজ বন্ধ করে দিয়েছে তারা। দিন কয়েক আগে সাংহাই সহযোগিতা সংগঠনের অনলাইন বৈঠকে পাক প্রতিনিধি ভারতের ভূখণ্ডকে তাদের বলে দাবি করা একটি মানচিত্র দেখালে প্রতিবাদে বৈঠক ছেড়ে বেরিয়ে আসেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..