নেপালে বাস খাদে পড়ে নিহত ৩২

শেয়ার বিজ ডেস্ক: নেপালে একটি বাস পাহাড়ি রাস্তার পাশে খাদে পড়ে অন্তত ৩২ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও ডজনখানেক মানুষ। স্থানীয় সময় গত মঙ্গলবার দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় মুগু জেলায় এ দুর্ঘটনা ঘটে। খবর: বিবিসি।

নেপালের ইংরেজি নিউজ পোর্টাল মাই রিপাবলিকা জানিয়েছে, নেপালগঞ্জ শহর থেকে যাত্রী নিয়ে মুগু জেলার গামগাধি এলাকায় যাওয়ার পথে পিনাগাউন এলাকায় পাহাড়ি রাস্তা থেকে পিছলে কয়েকশ মিটার নিচে পড়ে যায় বাসটি। স্থানীয় পুলিশ সদস্যরা জানান, দুর্ঘটনার কারণ এখনও স্পষ্ট নয়। তবে ওই বাসের ব্রেক কাজ করছিল না বলে স্থানীয়ভাবে খবর পাওয়া গেছে। নেপালে প্রায়ই সড়ক দুর্ঘটনায় প্রাণহানি ঘটে। মূলত বাজে সড়ক ও বেহাল যানবাহনই এর মূল কারণ।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ওই বাসের যাত্রীদের মধ্যে অনেকেই নেপালের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দাশাইন (দুর্গার অবতার) উপলক্ষে বাড়ি ফিরছিলেন।

দুর্ঘটনাস্থলের যেসব ছবি সোশ্যাল মিডিয়ায় এসেছে, সেখানে আহত যাত্রীদের সরিয়ে নিতে দেখা গেছে উদ্ধারকর্মীদের। যাত্রীদের ব্যাগ ও ব্যক্তিগত জিনিসপত্র পড়ে থাকতে গেছে। দুর্ঘটনায় অন্তত ২৪ জন ঘটনাস্থলেই মারা যান, বাকিদের মৃত্যু হয় হাসপাতালে। গুরুতর আহতদের মধ্যে ১৪ জনকে হেলিকপ্টারে করে হাসপাতালে পাঠানো হয় বলে  মাই রিপাবলিকা জানিয়েছে।

নেপালের গণমাধ্যমগুলো জানিয়েছে, দেশটির মুগু জেলায় একটি বাসে করে ভ্রমণ করছিলেন বহু যাত্রী। পাহাড়ি পথে চলার সময় বাসটি নিয়ন্ত্রণ হারায় এবং প্রায় এক হাজার ফুট (৩০০ মিটার) নিচে পড়ে যায়। এতেই ওই হতাহতের ঘটনা ঘটে। মঙ্গলবার দুপুরের ঠিক পরপরই এ দুর্ঘটনা ঘটে বলেও জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো।

কাঠমান্ডু পোস্ট বলছে, বাসটিতে মোট ৪৫ যাত্রী ছিলেন। ৩২ জন নিহত হওয়ার পাশাপাশি দুর্ঘটনায় আরও ১৩ জন আহত হয়েছেন।

দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত চলছে বলে জানিয়েছে দেশটির পুলিশ। এছাড়া নিহত যাত্রীর সংখ্যা আরও বাড়তে পারে বলেও জানিয়েছে তারা।

সর্বশেষ..