সারা বাংলা

নোবিপ্রবিতে চলছে ছায়া জাতিসংঘ সম্মেলন

প্রতিনিধি, নোবিপ্রবি:নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) মডেল ইউনাইটেড নেশনস অ্যাসোসিয়েশনের আয়োজনে নোবিপ্রবিতে চার দিনব্যাপী ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু হয়েছে। প্রথম দিনের সম্মেলন সম্পন্ন হয়েছে।

গতকাল নোবিপ্রবির হাজী মোহাম্মদ ইদ্রিস অডিটোরিয়ামের বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মিলনায়তনে আয়োজিত এ সম্মেলনের প্রতিপাদ্য ছিল ‘প্রতিকূলতা প্রতিরোধ: সাশ্রয়ী মূল্যে ক্লিন এনার্জির ব্যবহার বৃদ্ধি’। সমগ্র দেশ থেকে এ সম্মেলনে প্রতিনিধিরা যোগ দিয়েছেন।

এবারের ছায়া জাতিসংঘ সম্মেলন সম্পর্কে নোবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ দিদার-উল-আলম বলেন, প্রতিবারের মতো এবারও নোবিপ্রবি ছায়া জাতিসংঘ সম্মেলন তাদের চতুর্থ আয়োজন সফলভাবে সম্পন্ন করবে বলে আশা করছি। শিক্ষার্থীরা এ সম্মেলন শেষে বিভিন্ন আত্মোন্নতিমূলক দক্ষতা অর্জনে সক্ষম হবে। এবং বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে এ সংগঠনকে  প্রয়োজনীয় সহায়তা প্রদানের কথা উল্লেখ করেন উপাচার্য।

প্রসঙ্গত, ছায়া জাতিসংঘ শিক্ষার্থীদের জন্য একটি সহশিক্ষা কার্যক্রম। এতে তারা জাতিসংঘ এবং জাতিসংঘের আদলে সাজানো কমিটিগুলোতে বিভিন্ন দেশের প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করেন। জাতিসংঘের আদলে ছায়া সম্মেলনে বৈশ্বিক সমস্যা নিয়ে আলোচনা করা হয়। শিক্ষার্থীরা এ আলোচনার মাধ্যমে কূটনীতি, আন্তর্জাতিক রাজনৈতিক অঙ্গন, জাতিসংঘ ইত্যাদি বিষয়ে ধারণা লাভ করতে পারে। এছাড়াও গঠনমূলক চিন্তাধারা, সৃজনশীলতা, নেতৃত্ব, সংকটপূর্ণ মুহূর্তে সিদ্ধান্ত গ্রহণ, সাবলীল বাচনভঙ্গি, দলগতভাবে কাজ করা, সুস্থ বিতর্কচর্চা ইত্যাদি বিষয়ে দক্ষতা অর্জন করে থাকে শিক্ষার্থীরা।

উল্লেখ্য, দেশে এ সংস্থাটির যাত্রা শুরু হয় ২০১৫ সাল থেকে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..