শিল্প-বাণিজ্য

পণ্যভিত্তিক শিল্প বিকাশে সহায়তা করুন

 

শেয়ার বিজ, রংপুর প্রতিনিধি: বৃহত্তর রংপুর অঞ্চলের ক্ষুদ্র ও মাঝারি শিল্প বিকাশে ‘বিশেষ স্বল্প সুদে ব্যাংকঋণ’ শিল্পে গ্যাস সংযোগ, স্বল্পমূল্যে বিদ্যুৎ, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও পণ্যভিত্তিক শিল্পের বিকাশে সহায়তার দাবি জানিয়েছেন রংপুরের ব্যবসায়ীরা।

শনিবার রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি মিলনায়তনে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) আয়োজিত ‘এনার্জি রিফলেক্ট প্ল্যান অব অ্যাকশন’ শীর্ষক আলোচনা সভায় রংপুর অঞ্চলের ব্যবসায়ী নেতারা এসব দাবি তুলে ধরেন।

এফবিসিসিআইর ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিমের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা অনুষ্ঠানে রংপুরের বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রধান প্রফেসর ড. মো. মোরশেদ হোসেন, রংপুর প্রেস ক্লাবের সভাপতি সদরুল আলম দুলু ও বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রির সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বক্তব্য রাখেন।

আলোচনায় অংশ নিয়ে স্থানীয় শিল্পোদ্যোক্তারা বলেন, এ অঞ্চলে কৃষিভিত্তিক এবং তৈরি পোশাকশিল্প স্থাপনের বিপুল সম্ভাবনা রয়েছে। এছাড়া প্রতি জেলায় স্ব-স্ব পণ্যের ওপর ভিত্তি করে শিল্প গড়ে তোলার ওপরও তারা গুরুত্ব আরোপ করেন। শিল্পোদ্যোক্তারা গুরুত্বপূর্ণ সড়কগুলোকে চার লেনে উন্নীতকরণের পাশাপাশি এ অঞ্চলের জেলাগুলোর যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে বিশেষ গুরুত্ব আরোপ করেন। তারা কর্মসংস্থান এবং শিল্পের বিকাশে রাজধানীর বাইরে রংপুর ও অন্যান্য জেলায় শিল্প বিকেন্দ্রীকরণেরও প্রয়োজনীয়তা তুলে ধরেন। শিল্প বিকাশে স্থানীয় উদ্যোক্তারা স্বল্পমূল্যে বিদ্যুৎ প্রদানের দাবি জানান।

রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু এবং দিনাজপুর চেম্বার অব কমার্স, ঠাকুরগাঁও চেম্বার অব কমার্স, গাইবান্ধা চেম্বার অব কমার্স, পঞ্চগড় চেম্বার অব কমার্স, কুড়িগ্রাম চেম্বার অব কমার্স, নীলফামারী চেম্বার অব কমার্স, লালমনিরহাট চেম্বার অব কমার্স, রংপুর মেট্রোপলিটন চেম্বার ও রংপুর উইমেন চেম্বারের সভাপতিরা এ অঞ্চলের উন্নয়নে বিদ্যমান সমস্যা ও সমাধানে তাদের মতামত ও সুপারিশ তুলে ধরেন। রংপুর বিভাগের আট জেলার ব্যবসায়ী ও শিল্পোদ্যোক্তা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

 

 

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..