কোম্পানি সংবাদ পুঁজিবাজার

পণ্য উৎপাদন চুক্তি করল স্কয়ার ফার্মাসিউটিক্যালস

নিজস্ব প্রতিবেদক: ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের পরিচালনা পর্ষদ পণ্য উৎপাদন চুক্তির অনুমোদন দিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, কিছু পণ্য উৎপাদনের জন্য রেনাটা অনকোলজি লিমিটেড ও এপেক্স ফার্মা লিমিটেডের সঙ্গে উৎপাদন চুক্তির অনুমোদন দিয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

এদিকে সম্প্রতি ‘স্কয়ার লাইফসাইন্সেস লিমিটেড’ নামে একটি সাবসিডিয়ারি কোম্পানি গঠনের সিদ্দান্ত নিয়েছে স্কয়ার ফার্মার পরিচালনা পর্ষদ। প্রস্তাবিত এ কোম্পানিটি ‘ওরাল সলিড ডোজেজ’ পণ্য উৎপাদন করবে। প্রস্তাবিত এ কোম্পানি গঠনে প্রাথমিকভাবে ৩৫০ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে, যা স্কয়ার ফার্মার নিজস্ব তহবিল কিংবা প্রস্তাবিত স্কয়ার লাইফসাইন্সেস লিমিটেডের উদ্যোক্তাদের মাধ্যমে অর্থ জোগান দেওয়া হবে।  আগামী ২০২৩ সালের জুনের মধ্যে প্রকল্পটির বাস্তবায়ন করা হবে।

২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি ৪২ শতাংশ নগদ ও সাত শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে।

১৯৯৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ‘এ’ ক্যাটেগরির কোম্পানিটি। এক হাজার কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৮৪৪ কোটি ২৩ লাখ ৯০ হাজার টাকা। কোম্পানির রিজার্ভের পরিমাণ পাঁচ হাজার ৭৪৪ কোটি ৯৪ লাখ ৪৯ হাজার টাকা। কোম্পানিটির মোট ৮৪ কোটি ৪২ লাখ ৩৯ হাজার ৫৯টি শেয়ারের মধ্যে উদ্যোক্তা বা পরিচালকদের কাছে ৩৪ দশমিক ৫৭ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর ১০ দশমিক ৩০ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীর ১৯ দশমিক ৪৮ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে বাকি ৩৫ দশমিক ৬৫ শতাংশ শেয়ার রয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..