প্রিন্ট করুন প্রিন্ট করুন

পণ্য ব্যবস্থাপনায় রোবট বাড়িয়েছে অ্যামাজন

 

শেয়ার বিজ ডেস্ক: ২০১৬ সালে নিজেদের ওয়্যারহাউসগুলোয় পণ্য ব্যবস্থাপনার জন্য রোবটের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বাড়িয়েছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন ডটকম। প্রতিষ্ঠানটির ২০টি কেন্দ্রে অ্যামাজনের ৪৫ হাজার রোবট আছে। আগের বছরের তুলনায় সংখ্যাটা ৫০ শতাংশ বেশি। সে সময় প্রতিষ্ঠানটি জানিয়েছিল, তাদের অধীনে দুই লাখ ৩০ হাজার মানুষের সঙ্গে ৩০ হাজার রোবট কাজ করছে। খবর বিজনেস ইনসাইডার।

২০১২ সালে অ্যামাজন সাড়ে ৭৭ কোটি ডলারের বিনিময়ে রোবটিক্স প্রতিষ্ঠান কিভা সিস্টেমসকে কিনে নেয়। কিভা’র রোবট বড় ওয়্যারহাউসগুলোতে পণ্য ওঠানো ও প্যাকিং প্রক্রিয়া এমন স্বয়ংক্রিয়ভাবে করে যে, তা অ্যামাজনকে আরও কার্যকরী হতে অবদান রাখে।  কিভা’র এই রোবটগুলো ছাড়াও নিজেদের ওয়্যারহাউসগুলোয় অন্যান্য রোবটও ব্যবহারে করে অ্যামাজন। এর মধ্যে বড় রোবটিক বাহু রয়েছে, যা অ্যামাজনের বড় প্লেটগুলো সরাতে পারে। বছর বছর অ্যামাজন ১৫ হাজার রোবট যোগ করছে। ২০১৪ সালের শেষে অ্যামাজন জানিয়েছিল, তাদের ১০টি ওয়্যারহাউসে ১৫ হাজার রোবট কাজ করছে, ২০১৫ সালের শেষে তারা সংখ্যাটি ৩০ হাজার বলে জানায়। আর এবার ২০১৬ শেষে তা ৪৫ হাজার হলো।

২০১৬ সালের এপ্রিলে এক সম্মেলনে অ্যামাজনের প্রধান অর্থ কর্মকর্তা ব্রায়ান ওলস্যাভস্কি বলেন, ‘আমরা স্বয়ংক্রিয় প্রযুক্তি, মাত্রা, আকার বহুবার বদলেছি, আমরা এখনও শেখা ও উন্নতি অব্যাহত রেখেছি।’