প্রিন্ট করুন প্রিন্ট করুন

পদত্যাগ করতে পারেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে

আন্তর্জাতিক ডেস্ক: শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগে ইতিবাচক সাড়া দিয়েছেন মাহিন্দা রাজাপাকসে। তার স্থলাভিষিক্ত হতে পারেন দেশটির বিরোধীদলীয় নেতা সামাগি জনা বালাভেগায়া সাজিথ প্রেমাদাসা। দেশের বর্তমান পরিস্থিতি বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মাহিন্দা রাজাপাকসে আগামীকাল সোমবার (৯ মে) একটি বিশেষ বিবৃতিতে তার পদত্যাগের ঘোষণা দিতে পারেন।

দেশটির সংবাদমাধ্যম কলম্বো পেজ জানায়, শুক্রবার প্রেসিডেন্ট গোটাবায়া তার মন্ত্রিসভাকে নিয়ে বিশেষ এক বৈঠকে বসেন। এতে তিনি তার ভাই মাহিন্দাকে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের অনুরোধ করেন। তার আহ্বানে সাড়া দেন মাহিন্দা রাজাপাকসে। প্রধানমন্ত্রীর পদত্যাগের পরই মন্ত্রিপরিষদ ভেঙে যাবে।

মাহিন্দার পদত্যাগের ব্যাপারে সম্মত হয়েছেন তার মন্ত্রিপরিষদের সদস্য ড. রমেশ পাথিরানা, প্রসন্ন রানাতুঙ্গা এবং ড. নালাকা গোদাহেওয়া। পরিষদের অন্য সদস্য মন্ত্রী উইমলাভিরা দিসানায়েক বলেছেন, প্রধানমন্ত্রীর পদত্যাগ কোনো কাজে আসবে না। এ বৈঠকে সাবেক মন্ত্রী মহিন্দানন্দ আলুথগামাগেও অংশ নিয়েছিলেন।

এদিকে, শনিবার প্রেসিডেন্ট গোটাবায়া শ্রীলঙ্কার বিরোধীদলীয় নেতা সামাগি জনা বালাভেগায়া সাজিথ প্রেমাদাসাকে প্রধানমন্ত্রীর পদ গ্রহণের জন্য অনুরোধ করেন। টেলিফোনের মাধ্যমে সাজিথকে এ অনুরোধ জানান গোতাবায়া। সাজিথ জানিয়েছেন, তার দলসহ অন্যান্য বিরোধীদলের সংসদ সদস্যরা বৈঠক করে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাবেন।

সূত্র: কলম্বো পেজ, হিন্দুস্থান টাইমস