কোম্পানি সংবাদ দিনের খবর

পদ্মা অয়েলের ১৩০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশ ঘোষণা করেছে বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, কোম্পানিটি ১৩০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২৯ টাকা সাত পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৪২ টাকা ৮৫ পয়সা। আর শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ৫২ টাকা ২৯ পয়সা (লোকসান)। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ১৮ জানুয়ারি বেলা ১১টায় নেভি কনভেনশন সেন্টার, টাইগার পাস সারকেল, আম্বাগন রোড, চট্টগ্রামে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৬ নভেম্বর।

এছাড়া চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর, ২০১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে কোম্পানিটি। আর গত বছরের তুলনায় এ বছরে কোম্পানিটির ইপিএস ৪৯ পয়সা বেড়েছে।

তথ্যমতে, প্রথম প্রান্তিকে ইপিএস হয়েছে সাত টাকা ৪৯ পয়সা, আগের বছর একই সময় ছিল সাত টাকা। অর্থাৎ এক বছরের ব্যবধানে কোম্পানিটির ইপিএস ৪৯ পয়সা বেড়েছে। এছাড়া ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর শেয়ারপ্রতি সম্পদমূল্য হয়েছে ১৫০ টাকা ৩৪ পয়সা, যা ২০১৯ সালের ৩০ জুনে তারিখে ছিল ১৪২ টাকা ৮৫ পয়সা। আর এই প্রান্তিকে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে তিন টাকা ৪৬ পয়সা। আগের বছর একই সময় ছিল ১৭ টাকা ৯৪ পয়সা লোকসান।

এদিকে গতকাল ডিএসইতে শেয়ারদর অপরিবর্তিত থেকে প্রতিটি সর্বশেষ ২৩০ টাকা ১০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল ২৩০ টাকা ১০ পয়সা। দিনজুড়ে ৩৯ হাজার ৩৩টি শেয়ার মোট ৩৪২ বার হাতবদল হয়, যার বাজারদর ৯০ লাখ ২৬ হাজার টাকা। দিনজুড়ে শেয়ারদর সর্বনি¤œ ২৩০ টাকা থেকে সর্বোচ্চ ২৩৫ টাকা ৯০ পয়সায় হাতবদল হয়। এক বছরে শেয়ারদর ২০০ টাকা থেকে ২৫৯ টাকা ৮০ পয়সায় ওঠানামা করে।

কোম্পানিটি ১৯৭৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। ১০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৯৮ কোটি ২৩ লাখ ২০ হাজার টাকা। কোম্পানির রিজার্ভের পরিমাণ এক হাজার ১৪৭ কোটি ১৯ লাখ ৪০ হাজার টাকা।

সর্বশেষ..