সারা বাংলা

পদ্মা সেতুতে বসল ৩৮তম স্প্যান

প্রতিনিধি, মুন্সীগঞ্জ: পদ্মা সেতুর ১ ও ২ নম্বর পিলারে ৩৮তম স্প্যান ‘ওয়ান-এ’ বসানো হলো। এতে দৃশ্যমান হলো সেতুর পাঁচ হাজার সাত মিটার অংশ। পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আবদুল কাদের এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, গতকাল শনিবার বেলা আড়াইটার দিকে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মা সেতুর ১ ও ২ নম্বর পিলারে ৩৮তম স্প্যান ‘ওয়ান-এ’ বসানো হয়েছে।

তিনি জানান, স্প্যানটি ১৬ নভেম্বর বসানোর পূর্ব শিডিউল ছিল। তবে নির্ধারিত দুটি পিলার একটি স্থলে ও অন্যটি নদীতে থাকায় ড্রেজিং করে পিয়ার দুটির মাঝের স্থানটি স্প্যানবাহী ভাসমান ক্রেনের চলাচলের উপযোগী করা হয়। এরপর কারিগরি অন্যান্য খুঁটিনাটি যন্ত্রাংশ প্রস্তুত করতে আরও কয়েকদিন সময় লেগে যায়। পরে গতকাল স্প্যানটি বাসানোর জন্য প্রস্তুত থাকায় ৩৮তম স্প্যানটি বসানো হয়।

দেওয়ান মো. আবদুল কাদের বলেছেন, গতকাল

শনিবার সকাল ৯টা ২০ মিনিটের দিকে মুন্সীগঞ্জের মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেন ‘তিয়াইন-ই’ ১৫০ মিটার দৈর্ঘ্যরে স্প্যানটি নিয়ে নির্ধারিত পিলারের উদ্দেশে রওনা হয়। কারিগরি সমস্যা দেখা না দেওয়ায় এবং আবহাওয়া অনুকূলে থাকায় স্প্যানটি বসিয়ে দেওয়া হয়।

৩৮তম স্প্যানটি বসানোর ফলে চলতি মাসে মোট তিনটি স্প্যান বসানো সম্ভব হলো। এ মাসেই ১০ ও ১১নং পিয়ারে ৩৯তম স্প্যান ‘২-ডি’ বসানোর পরিকল্পনা রয়েছে। আর ডিসেম্বর মাসে ১১ ও ১২নং পিলারে ৪০তম স্প্যান ‘২-ই’ ও ১২ ও ১৩ নম্বর পিয়ারে ৪১তম স্প্যান স্প্যান ‘২-এফ’ বসানোর পরিকল্পনা রয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..