দিনের খবর

পদ্মা সেতুর ছয় কিলোমিটার দৃশ্যমান

নিজস্ব প্রতিবেদক: সফলভাবে বসানো হয়েছে পদ্মা সেতুর ৪০তম স্প্যান (২-ই)। আজ শুক্রবার সকাল ১১টা পাঁচ মিনিটের দিকে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের সেতুর ১১ ও ১২ নম্বর পিলারের ওপর এ স্প্যানটি বসানো হয়। এর মধ্য দিয়ে দৃশ্যমান হলো সেতুর ৬ হাজার মিটার অর্থাৎ ছয় কিলোমিটার। এখন আর বাকি রয়েছে একটি মাত্র স্প্যান।

এর আগে গত ২৭ নভেম্বর বসানো হয় সেতুর ৩৯তম স্প্যান। মাত্র সাত দিনের মাথায় বসানো হলো এ স্প্যান। সেতুর শেষ স্প্যানটি বসবে বিজয় দিবসের আগেই। আর এ ৪১তম স্প্যান বসবে সেতুর ১২ ও ১৩ নম্বর পিলারের ওপর। তখন দৃশ্যমান হবে পুরো সেতুর ৬ হাজার ১৫০ মিটার।

এ বিষয়ে পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান আব্দুল কাদের জানান, বৃহস্পতিবার সকালে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ছয়শ’ টন ওজন ধারণ ক্ষমতাসম্পন্ন ভাসমান ক্রেন তিয়ান-ই এর মাধ্যমে তিন হাজার ১৪০ টন ওজনের ধূসর রঙ এর ১৫০ মিটার দৈর্ঘের ৪০তম স্প্যানটিকে নিয়ে নির্ধারিত ১১ ও ১২ নম্বর পিলারের কাছে রাখা হয়। ক্রেনটি নির্ধারিত পিলারের সামনে পৌঁছানোর পরই নোঙরের কাজ করা হয়।

তিনি আরও জানান, আজ শুক্রবার সকাল থেকে স্প্যান বসানোর সকল কাজ শুরু করা হয়। সবকিছু ঠিকঠাক থাকায় সফলভাবেই সেতুর ৪০তম স্প্যান বসানো সম্ভব হয়েছে।

প্রসঙ্গত, ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্ট্রিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড (এমবিইসি) মূল সেতুর কাজ ও নদী শাসনের কাজ করছে চীনের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..