শেষ পাতা

পদ্মা সেতুর ৩৭৫০ মিটার দৃশ্যমান

প্রতিনিধি, শরীয়তপুর: শরীয়তপুরের জাজিরা প্রান্তে বসেছে পদ্মা সেতুর ২৫তম স্প্যান। গতকাল শুক্রবার দুপুরে ৫-ই আইডি নম্বরের স্প্যানটি সেতুর জাজিরা প্রান্তের ২৯ ও ৩০ নম্বর পিয়ারের ওপর বসানো হয়। ২৪তম স্প্যান বসানোর ১০ দিন পর ২৫তম স্প্যান বসানো হলো। ওই স্প্যান বসানোর পর সেতুর তিন হাজার ৭৫০ মিটার দৃশ্যমান হয়েছে।

সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর জানান, ‘৫-ই স্প্যান স্থায়ীভাবে ২৯-৩০ নম্বর পিয়ারের ওপর বসানো হয়। এর আগে সকাল সাড়ে ৯টার দিকে মুন্সীগঞ্জের লৌহজংয়ের মাওয়ার কন্সট্রাকশন ইয়ার্ড থেকে তিয়ান-ই ক্রেনে করে ২৫তম স্প্যান ২৯ ও ৩০ নম্বর পিয়ারের কাছে নেওয়া হয়। এরপর  বেলা ৩টায় পিয়ারের ওপর তা বসানো হয়।’

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক দেওয়ান মো. আবদুল কাদের জানান, ‘সেতুর ২৫তম স্প্যান জাজিরা প্রান্তে বসানোর পর মূল সেতুর তিন হাজার ৭৫০ মিটার দৃশ্যমান হলো। মোট ৪১টি স্প্যানের মধ্যে ৩৭টি স্প্যান কন্সট্রাকশন সাইটে আছে, যার মধ্যে ২৫টি বসানো হলো।’

প্রায় ছয় দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যরে সেতুটি দ্বিতল হবে। যার ওপর দিয়ে সড়কপথ ও নিচের অংশে থাকবে রেলপথ। ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) এবং নদীশাসনের কাজ করছে চীনের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

এদিকে গত জানুয়ারি পর্যন্ত পদ্মা সেতু প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে ৭৭ শতাংশ। আর মূল সেতুর ভৌত অগ্রগতি হয়েছে ৮৬ শতাংশ। প্রায় ৩০ হাজার ১৯৩ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে পদ্মা সেতু। গত মাস পর্যন্ত প্রকল্পে ক্রমপুঞ্জীভূত ব্যয় হয়েছে প্রায় ২১ হাজার ৪৮৪ কোটি টাকা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..