বাণিজ্য সংবাদ

পদ্মা সেতু রেল প্রকল্পে ক্ষতিগ্রস্ত ৩০৪১ জনকে পুনর্বাসন

নিজস্ব প্রতিবেদক: ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প নির্মাণে ক্ষতিগ্রস্ত ছয় জেলার সাত হাজার ৭০০ জনের মধ্যে তিন হাজার ৪১ জনকে পুনর্বাসন কার্যক্রমের আওতায় অতিরিক্ত অনুদান হিসাবে ৭৭ কোটি ৬৯ লাখ ৫০ হাজার টাকা দেওয়া হয়েছে। বাকি ক্ষতিগ্রস্তদের সহায়তার বিষয়টিও প্রক্রিয়াধীন রয়েছে। গতকাল রাজধানীর শ্যামপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের কেন্দ্রীয় প্যাকিং হাউজের সম্মেলন কক্ষে বাংলাদেশ রেলওয়ের পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের (পিবিআরএলপি) ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পুনর্বাসন সুবিধা প্রদান অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ সেনাবাহিনীর কনস্ট্রাকশন সুপারভিশন কনসালট্যান্ট (সিএসসি) ও বাংলাদেশ রেলওয়ের সহযোগিতায় প্রকল্প বাস্তবায়নকারী বেসরকারি সংস্থা ডরপ ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের মাঝে চেক হস্তান্তর অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব প্রকৌশলী গোলাম ফখরুদ্দিন আহমেদ চৌধুরী। প্রকল্পের প্রধান প্রকৌশলী (ট্র্যাক অ্যান্ড ওয়ার্ক্স) আবদুল জলিলের সভাপতিত্বে বক্তব্য রাখেন রেলওয়ের চিফ রিসেটেলমেন্ট অফিসার মোহাম্মদ মাহবুবুর রহমান, উপপরিচালক মো. মহব্বতজান চৌধুরী, ডরপের চেয়ারম্যান মো. আজহার আলী তালুকদার, ডরপের প্রতিষ্ঠাতা ও গুসি আন্তর্জাতিক শান্তি পুরস্কার বিজয়ী এএইচএম নোমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডরপের টিম লিডার মো. আফতাব উল আলম।

অনুষ্ঠানে জানানো হয়, ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত ৮২ কিমি রেলপথ স্থাপনে ৩৫৮ দশমিক ৪১ হেক্টর জমি অধিগ্রহণ করা হয়েছে। ২০২১ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে কাজ চলছে। ডরপ প্রকল্প এলাকায় ক্ষতিগ্রস্তদের আর্থ-সামাজিক অবস্থা জরিপসহ জেলা প্রশাসন কর্তৃক প্রদত্ত নগদ ক্ষতিপূরণ প্রাপ্তিতে সহায়তা, বাংলাদেশ রেলওয়ে প্রদত্ত পুনর্বাসন সুবিধা হস্তান্তর, ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন এবং দুস্থ ও দরিদ্রদের জীবিকায়ন পুনঃস্থাপন প্রশিক্ষণ সহায়তা প্রদান করা হচ্ছে।

সর্বশেষ..