প্রিন্ট করুন প্রিন্ট করুন

পরিকল্পনামন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সৌজন্য সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক: পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে বাংলাদেশে ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা গতকাল বৃহস্পতিবার পরিকল্পনা মন্ত্রণালয়ে তার দফতরে সৌজন্য সাক্ষাৎ করেন।
সাক্ষাৎকালে তারা দ্বিপক্ষীয় স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়া বিশেষ করে
ভারতীয় লাইন অব ক্রেডিটের আওতাধীন বিভিন্ন উন্নয়ন প্রকল্প নিয়ে মতবিনিময় করেন।
সাক্ষাৎকালে পরিকল্পনামন্ত্রী বাংলাদেশ ও ভারত বন্ধুপ্রতিম দুই প্রতিবেশী দেশের মধ্যকার বিদ্যমান চমৎকার সম্পর্কের কথা উল্লেখ করেন। তিনি মহান স্বাধীনতা সংগ্রামে ভারতের অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে বলেন, ঐতিহাসিকভাবেই দুদেশের মানুষের মধ্যে রয়েছে কৃষ্টি ও সাংস্কৃতিক অভিন্নতা। তিনি বলেন, ভৌগোলিক সীমারেখায় দুটি দেশ ভিন্ন হলেও বন্ধুপ্রতিম দুদেশে জনগণের মনের সীমারেখা ভিন্ন হওয়ার নয়।
তিনি বাংলাদেশের চলমান বিভিন্ন প্রকল্পসহ দেশের সার্বিক অর্থনীতির অগ্রগতির সূচক তুলে ধরে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন ভিশন এবং তার গতিশীল নেতৃত্বে গত আট বছরে বাংলাদেশের অভাবনীয় অগ্রগতি অর্জিত হয়েছে। একাত্তরে বিশ্বে বীরের গৌরবোজ্জ্বল ভাবমূর্তি নিয়ে যে জাতির জন্ম হয়েছিল, সে জাতি বহু চড়াই-উতরাই পেরিয়ে আজ মধ্যম আয়ের দেশে পরিণত হতে যাচ্ছে এবং ২০৩০ সালের মধ্যে দারিদ্র্যমুক্ত এবং ২০৪০ সালের মধ্যে ১০টি ধনী দেশের কাতারে সামিল হওয়ার মিশন নিয়ে এগিয়ে যাচ্ছে।
তিনি বলেন, সরকারের বিনিয়োগবান্ধব নীতির ফলে বাংলাদেশ বিনিয়োগের জন্য আকর্ষণীয় স্থান। তিনি বাংলাদেশের রেল যোগাযোগ, বিদ্যুৎ, পরিবহন এবং বিভিন্ন অবকাঠামো খাতে ভারতীয় বিনিয়োগকারীদের এগিয়ে আসতে হাইকমিশনারের সহায়তা কামনা করেন।