দিনের খবর

পরিচালকসহ ৩ জনের বিরুদ্ধে বিভাগীয় মামলা

সোহরাওয়ার্দী হাসপাতালে দুর্নীতি

নিজস্ব প্রতিবেদক: হাসপাতালের যন্ত্রপাতি কেনাকাটায় দুর্নীতির অভিযোগে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক অধ্যাপক উত্তম কুমার বড়ুয়াসহ তিনজনের বিরুদ্ধে বিভাগীয় মামলা করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। যন্ত্রপাতি কেনাকাটায় ৬ কোটি ৪০ লাখ ৩১ হাজার টাকার দুর্নীতির অভিযোগ আনা হয়েছে তাদের বিরুদ্ধে।

বৃহস্পতিবার স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নানের স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, ২০১৮-২০১৯ অর্থবছরে হাসপাতালের অপারেশন থিয়েটারের ৮টি লাইট, দু’টি কবলেশন মেশিন ও ভেন্টিলিটরসহ দু’টি অ্যানেস্থেশিয়া মেশিন প্রকৃত দামের চেয়ে বেশি দামে কেনার মাধ্যমে এই দুর্নীতি হয়েছে। স্বাস্থ্যসেবা বিভাগের প্রাথমিক তদন্তে এসব অভিযোগের সত্যতা পাওয়া গেছে বলে উল্লেখ করা হয়েছে চিঠিতে।

আগামী দশ কর্মদিবসের মধ্যে তাকে শোকজের জবাব দিতে বলা হয়েছে। একই ঘটনায় হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক সৌমিত্র সরকার এবং নেফ্রোলজি বিভাগের সহযোগী অধ্যাপক রতন দাসগুপ্তের বিরুদ্ধেও বিভাগীয় মামলা করেছে স্বাস্থ্যসেবা বিভাগ।

সৌমিত্র সরকার ওই কেনাকাটায় বাজারদর যাচাই কমিটির সভাপতি এবং রতন দাসগুপ্ত সদস্য ছিলেন। তারা এসব যন্ত্রপাতি কেনাকাটায় বাজার মূল্যের চেয়ে প্রায় আড়াইশ শতাংশ বেশী দামে কিনেছে। যাতে সরকারের আর্থিক ক্ষতি হয়েছে প্রায় সাড়ে চার কোটি টাকা।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে এই অনিয়ম ধরা পড়লে ২০১৯ সালের ডিসেম্বর মাসে এই তদন্ত কমিটি গঠন করা হয়। প্রায় ৯ মাস পর কমিটি এই প্রতিবেদন দিয়েছে। বৈশাখী টেলিভিশনের পক্ষ থেকে এ ব্যাপারে সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক উত্তম বড়ুয়ার সাথে টেলিফোনে যোগাযোগ করা হলে ফোন রিসিভ করেননি তিনি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..