Print Date & Time : 29 October 2020 Thursday 7:42 am

পরিবেশ দূষণ ইব্রাহিম টেক্সটাইলকে কোটি টাকা জরিমানা

প্রকাশ: September 18, 2019 সময়- 11:10 pm

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ দূষণের দায়ে নারায়ণগঞ্জ, ঢাকা ও নরসিংদীর সাতটি কারখানাকে এক কোটি ৩২ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর। গতকাল অধিদফতরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের পরিচালক রুবিনা ফেরদৌসীর নেতৃত্বে শুনানি শেষে সাত কোম্পানিকে এই জরিমানা করা হয়।
অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, পরিবেশ ছাড়পত্র না নিয়ে এবং ইটিপি স্থাপন না করে অপরিশোধিত তরল বর্জ্য সরাসরি বাইরে ছেড়ে পরিবেশ দূষণ করায় নারায়ণগঞ্জের ‘ইব্রাহিম কম্পোজিট টেক্সটাইল মিলস লিমিটেডকে’ এক কোটি ২১ লাখ ৮০ হাজার ৮০০ টাকা ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে। এছাড়া আগামী ছয় মাস ইটিপি নির্মাণাধীন থাকা সময়ে প্রতি মাসে তিন লাখ ৩২ হাজার ৮০০ টাকা করে দিয়ে যেতে হবে ইব্রাহিম টেক্সটাইল মিলস কর্তৃপক্ষকে।
এদিকে ইটিপি অকার্যকর থাকায় এবং অপরিশোধিত তরল বর্জ্য সরাসরি পরিবেশে ছাড়ায় নারায়ণগঞ্জের ইউনিটি কম্পোজিট মিলস লিমিটেডকে তিন লাখ ৯৯ হাজার ৩৬০ টাকা এবং টেক্স জিপারস (বিডি) লিমিটেডকে এক লাখ ৭০ হাজার ৭৫২ টাকা জরিমানা করা হয়েছে।
নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার পিরোজপুর ইউনিয়নের পিরোজপুর, জৈনপুর, ছয়হিস্যা, চর ভাটিবন্দর ও রতনপুর মৌজার কৃষিজমি, জলাভূমি ও নিচু জমি ‘অবৈধভাবে ভরাট’ করার দায়ে মেঘনা ইকোনমিক জোন লিমিটেডকে এক লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং।
অপরিশোধিত তরল বর্জ্য সরাসরি ছাড়ায় নরসিংদী জেলার মেসার্স বিএল অ্যাপারেলস লিমিটেডকে তিন লাখ টাকা, জুনায়েদ ডাইং অ্যান্ড প্রিন্টিং লিমিটেডকে ৭০ হাজার টাকা এবং ঢাকার সাভারের ইয়ং জিন ইন্টারন্যাশনাল কোম্পানি লিমিটেডকে এক হাজার ৯৩৬ টাকা ক্ষতিপূরণ দিতে বলেছে পরিবেশ অধিদফতর।