বাণিজ্য সংবাদ

পরিবেশ রক্ষায় বিনিয়োগ করবে পিএফএএন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই) ও প্রাইভেট ফাইন্যান্স অ্যাডভাইজরি নেটওয়ার্কের (পিএফএএন) যৌথ উদ্যোগে গতকাল ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু হলে ‘ফাইন্যান্সিং ক্লাইমেট রেসপনসিভ বিজনেস’ শীর্ষক এক নেটওয়ার্কিং ইভেন্ট অনুষ্ঠিত হয়।

চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলমের সভাপতিত্বে নেটওয়ার্কিং ইভেন্টে বক্তব্য রাখেন এশিয়া রিজিওনাল কো-অর্ডিনেটর পিটার দো পন্ট, কান্ট্রি কো-অর্ডিনেটর শ্যামল বর্মণ ও ক্লিন এনার্জি বিশেষজ্ঞ উৎপল ভট্টাচার্য্য।

অনুষ্ঠানে এশিয়া রিজিওনাল কো-অর্ডিনেটর বলেন, পিএফএএন প্রায় এক দশমিক ২৪ বিলিয়ন ডলার অর্থ সংগ্রহ করে এশিয়া, আফ্রিকা ও লাতিন আমেরিকায় প্রায় ১০১টি ক্লিন এনার্জি প্রকল্প বাস্তবায়ন করছে; যার মাধ্যমে বছরে তিন দশমিক তিন মিলিয়ন টন কার্বন ড্রাইঅক্সাইড নিঃসরণ থেকে পৃথিবীকে রক্ষা করছে।

তিনি বলেন, বাংলাদেশে কৃষি ও কৃষি প্রক্রিয়াকরণ, মৎস্য, পশুপালন, বনায়ন, স্বাস্থ্য, এনার্জি, পানি, বর্জ্য ব্যবস্থাপনা, পর্যটন খাতে যারা উন্নত প্রযুক্তি ব্যবহার করে কম পরিবেশ দূষণ করছেন তাদের অর্থায়ন করা এ সংগঠনের প্রধান কাজ।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, পৃথিবীর অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে সঙ্গে শিল্পায়নের কারণে এবং মানুষের অসচেতনতার কারণে পরিবেশ দূষণ দ্রুতগতিতে বৃদ্ধি পেয়েছে। এ প্রেক্ষাপটে প্রাইভেট ফাইন্যান্স অ্যাডভাইজরি নেটওয়ার্ক মূলত পরিবেশের প্রতি সংবেদনশীল যেসব ব্যবসা-বাণিজ্য রয়েছে তাদের সহযোগিতা করা, পরিবেশবান্ধব কার্যক্রম উৎসাহিত করার মাধ্যমে জলবায়ু পরিবর্তনের কুফল থেকে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে মানবজাতিকে রক্ষা করার লক্ষ্যে কাজ করছে।

অনুষ্ঠানে পিএফএএন’র মাধ্যমে অর্থায়ন সংগ্রহে আবেদন করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত তথ্যচিত্র উপস্থাপন করেন কান্ট্রি কো-অর্ডিনেটর শ্যামল বর্মণ এবং কীভাবে পরিবেশবান্ধব পদ্ধতি এনার্জি অ্যাফিশিয়েন্সি নিশ্চিত করা যায়, তা তুলে ধরেন আরইইইপি’র ক্লিন এনার্জি বিশেষজ্ঞ উৎপল ভট্টাচার্য্য।

উল্লেখ, জাতিসংঘের ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইশেন (ইউএনআইডিও) এবং রিনিউঅ্যাবল এনার্জি অ্যান্ড এনার্জি অ্যাফিশিয়েন্সি প্রোগ্রামের (আরইইইপি) সহায়তায় জলবায়ুর প্রতি সংবেদনশীল ব্যবসা পরিচালনা ও সম্প্রসারণের ক্ষেত্রে অর্থায়নে সহযোগিতা করে থাকে পিএফএএন।

সর্বশেষ..