দুরে কোথাও

পর্যটকদের জন্য ২০২০ সালে নিরাপদতম যেসব দেশ…



পর্যটকদের সুবিধার্থে একটি বছরের বিদায়ের ক্ষণে নতুন বছরের আগমনের ঠিক প্রাক্কালে যুক্তরাজ্য ও সিঙ্গাপুরভিত্তিক ইন্টারন্যাশনাল এসওএস নামের ভ্রমণ ও স্বাস্থ্যসেবাবিষয়ক একটি নিরাপত্তা প্রতিষ্ঠান ‘ট্রাভেল রিস্ক ম্যাপ’ তৈরি করে। বিশ্বের অনেক পর্যটক এ ম্যাপ দেখে তবেই দেশের বাইরে বেড়াতে যান। প্রতিষ্ঠানটি পাঁচ ক্যাটেগরিতে একটি দেশের নানা বিষয় অন্তর্ভুক্ত করে। এর মধ্যে সংক্রামক ব্যাধি, রাজনৈতিক অস্থিতিশীলতা উল্লেখযোগ্য। তাদের তথ্য-উপাত্তের ওপর নির্ভর করে সিএনএন ট্রাভেল পর্যটকদের জন্য এ বছরের নিরাপদতম দেশের তালিকা তৈরি করেছে।

ভ্রমণে সবচেয়ে নিরাপদ দেশগুলোর বেশিরভাগের অবস্থান উত্তর গোলার্ধে। দেশগুলোর মধ্যে রয়েছে ডেনমার্ক, ফিনল্যান্ড, গ্রিনল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে, স্লোভেনিয়া, লুক্সেমবার্গ ও সুইজারল্যান্ড।

অনিরাপদ দেশের মধ্যে রয়েছে আফগানিস্তান, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক (সিএআর), সোমালিয়া ও সিরিয়া।

অনেক দেশ কেবল একটি ক্যাটেগরির ওপর ভিত্তি করে নির্বাচিত হয়নি। যেমন, মেক্সিকো ও কলম্বিয়া প্রায় সমান রেটিং পেয়েছে। এ দুটি দেশের কয়েকটি অঞ্চল মাঝারি ঝুঁকিতে রয়েছে, কয়েকটি এলাকা খুবই ঝুঁকিপ্রবণ বলে চিহ্নিত করা হয়েছে।

সিএনএন জানিয়েছে, শুধু এ ট্রাভেল রিস্ক ম্যাপের ওপর নির্ভর করে থাকাটা বুদ্ধিমানের কাজ হবে না। যে কোনো স্থানে ভ্রমণের আগে তাই নিজের চিন্তা-ভাবনাকে কাজে লাগানোর পরামর্শ দেওয়া হয়েছে।

যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, চীন ও ইউরোপের বেশিরভাগ দেশে ঝুঁকির হার তুলনামূলক কম। এর বিপরীতে আফ্রিকার বেশিরভাগ অঞ্চল উচ্চ ঝুঁকিতে রয়েছে।

সিএনএন ট্রাভেল অবলম্বনে রতন কুমার দাস



প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..