বিশ্ব সংবাদ

পর্যাপ্ত মজুরির কাজ পাচ্ছে না ৪৭ কোটি মানুষ

আইএলও’র প্রতিবেদন

শেয়ার বিজ ডেস্ক: বিশ্বজুড়ে ৪৭ কোটি ৩০ লাখ মানুষ পর্যাপ্ত মজুরির কাজ খুঁজে পেতে সংগ্রাম করছে। আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) নতুন এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। চলতি বছর প্রায় ২৫ লাখ মানুষ বেকারত্বের তালিকায় যুক্ত হবে বলে পূর্বাভাস দিয়েছে জাতিসংঘের এ বিশেষায়িত সংস্থাটি। খবর: রয়টার্স।

সুইজারল্যান্ডের অবকাশ কেন্দ্র দাভোসে ‘ওয়ার্ল্ড এমপ্লয়মেন্ট অ্যান্ড সোশাল আউটলুক: ট্রেন্ড ২০২০’ শীর্ষক প্রতিবেদনে গত সোমবার প্রকাশ করেছে আইএলও। এতে বলা হয়, গত ৯ বছর বিশ্বব্যাপী বেকারত্ব মোটামুটি স্থিতিশীল থাকলেও চলতি বছর বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি ধীর হওয়ায় কর্মক্ষেত্রের জন্য প্রস্তুত হওয়া মানুষের জন্য পর্যাপ্ত চাকরি থাকবে না।

প্রতিবেদন বলা হয়েছে, বিশ্বব্যাপী ১৮ কোটি ৮০ লাখ বেকারের পাশাপাশি ১৬ কোটি ৫০ লাখ মানুষ কাজ করে পর্যাপ্ত পারিশ্রমিক পাচ্ছেন না। ১২ কোটি মানুষ হয় চাকরির আশা ছেড়ে দিয়েছেন বা হয়ত তাদের কাজ পাওয়ার সুযোগই নেই। সব মিলিয়ে ৪৭ কোটির বেশি মানুষ কর্মসংস্থানের সংকটে ধুঁকছেন।

আইএলও বলছে, উন্নয়নশীল দেশগুলোতে আগের চেয়ে আয় বৈষম্য বেড়েছে। ২০০৪ সালের তুলনায় ২০১৭ সালে বিশ্বব্যাপী জাতীয় আয়ে শ্রম খাতের অংশীদারিত্ব ৫৪ শতাংশ থেকে কমে ৫১ শতাংশে নেমেছে। ইউরোপ, মধ্য এশিয়া ও আমেরিকাতে এ চিত্র দৃশ্যমান। আগে যা ধারণা করা হয়েছিল এটা তার চেয়েও বেশি। ক্রমবর্ধমান বাণিজ্য বাধা ও সংকোচন নীতিও বেকারত্বের পেছনে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ভূমিকা রাখছে বলে প্রতিবেদনে সতর্ক করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, বর্তমানে যে হারে অর্থনৈতিক প্রবৃদ্ধি হচ্ছে তাতে নিম্ন আয়ের দেশগুলোতে দারিদ্র্য বিমোচন ও কর্মক্ষেত্রের উন্নয়ন কর্মকাণ্ড ব্যাহত হচ্ছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..