সারা বাংলা

পাঁচবিবির নওদা প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান ব্যাহত

শামীম কাদির, জয়পুরহাট: জয়পুরহাটের পাঁচবিবি উপজেলায় সম্প্রতি বয়ে যাওয়া ঘূর্ণিঝড়ে নওদা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন বিধ্বস্ত হয়েছে। এতে শ্রেণিকক্ষ সংকটের কারণে ব্যাহত হচ্ছে বিদ্যালয়টির শিক্ষা কার্যক্রম। আসন্ন স্কুল পরীক্ষা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।
জানা গেছে, গত ২ এপ্রিল বিকালে হঠাৎ ছোবল হানে কালবৈশাখী। এতে উপজেলার নওদা, বাগুয়ান ও বালিঘাটা গ্রামের দুই শতাধিক বাড়িঘর লণ্ডভণ্ড হয়ে যাওয়া ছাড়াও নওদা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনের একাংশ সম্পূর্ণরূপে বিধ্বস্ত হয়। ঝড়ের সময় ভবনটিতে অধ্যয়নরত ৩০-৪০ শিক্ষার্থী প্রাণে বেঁচে যায়।
নওদা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সেলিনা বানু জানান, এলাকার প্রায় ২০০ শিক্ষার্থী বিদ্যালয়টিতে অধ্যয়ন করে। শিক্ষার্থীদের জন্য টিন সেডের সেমি পাকা তিনটি ও ফ্যাসিলেটিজ বিভাগের দেওয়া ছোট একটি কক্ষে বিদ্যালয় রয়েছে। কক্ষগুলোর মধ্যে একটি অফিস কক্ষ আর একটি কক্ষ খুবই ছোট। এসব প্রতিকূলতার মাঝেই বিদ্যালয়টিতে পাঠদান করা হতো। কিন্তু ঝড়ে সেমিপাকা ভবনটি সম্পূর্ণরূপে বিধ্বস্ত হওয়ায় পাকা ভবনটির মাত্র দুটি কক্ষে পাঠদান অসম্ভব হয়ে পড়েছে। এছাড়া আগামী ২৩ এপ্রিল থেকে বিদ্যালয়ে স্কুল পরীক্ষা অনুষ্ঠানের কথা রয়েছে। শ্রেণিকক্ষ সংকটের কারণে পরীক্ষা নেওয়ার বিষয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।
প্রধান শিক্ষক জানান, ঝড়ে বিধ্বস্ত ভবনে ছাত্রদের জন্য রাখা বই খাতা ব্যাগসহ অন্যান্য শিক্ষা উপকরণ সম্পূর্ণ রূপে বিনষ্ট হয়ে গেছে। অন্যদিকে ঝড়ে ছাত্রছাত্রীদের বাড়িঘর লণ্ডভণ্ড হওয়ায় বইখাতারও সংকট দেখা দিয়েছে। এ বিষয়ে উপজেলা শিক্ষা কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, জরুরি ভিত্তিতে বইখাতা দেওয়া হবে।

সর্বশেষ..