শেষ পাতা স্পোর্টস

পাঁচ বছর পর ফিরলেন শুভাগত, বাদ সৌম্য

ক্রীড়া ডেস্ক: শ্রীলঙ্কা সফরের জন্য শুক্রবার ২১ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এতে জায়গা পেয়েছেন শুভাগত হোম চৌধুরী। সব মিলিয়ে এ অলরাউন্ডার জাতীয় দলে ফিরলেন পাঁচ বছর পর। তার সঙ্গে ফিরেছেন নুরুল হাসান সোহান।

এদিকে প্রথমবার সাদা পোশাকের ক্রিকেটে জায়গা পেলেন পেসার মুকিদুল ইসলাম, শরিফুল ইসলাম ও শহিদুল ইসলাম। টেস্ট দল থেকে ফের বাদ পড়েছেন সৌম্য সরকার।

দুই টেস্ট ম্যাচের সিরিজ খেলতে সোমবার শ্রীলঙ্কা সফরে যাবে বাংলাদেশ। সেখানে নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচের পর ঘোষণা করা হবে চূড়ান্ত টেস্ট স্কোয়াড।

আগেই সাকিব আল হাসান জানিয়েছিলেন শ্রীলঙ্কা সফরে যাবেন না। খেলবেন আইপিএল। এদিকে এই সিরিজে রাখা হবে না বলে মোস্তাফিজুর রহমানকে। তাকে আগেই ছেড়ে দেয়া হয়েছে আইপিএলের জন্য। চোট নিয়ে নিউজিল্যান্ড সফরের মাঝপথে ফেরা তরুণ পেসার হাসান মাহমুদ যেতে পারছেন না এই সফরে।

শুভাগত সবশেষ টেস্ট খেলেছেন ২০১৬ সালের আগস্টে ইংল্যান্ডের বিপক্ষে। ৮ টেস্টে সাকুল্যে ৮ উইকেট ও ১টি ফিফটির পর দলে জায়গা হারান তিনি। তবে ঘরোয়া ক্রিকেটে বরাবরই নিয়মিত পারফরমার ৩৪ বছর বয়সী এই অলরাউন্ডার। সম্প্রতি স্থগিত হওয়া জাতীয় লিগের সবশেষ রাউন্ডে ব্যাট হাতে সেঞ্চুরি করার পাশাপাশি ম্যাচে নেন ৬ উইকেট। তাই পাঁচ বছর পর তিনি ফিরলেন টেস্ট দলে।

এদিকে জাতীয় লিগের সবশেষ রাউন্ডে দারুণ সাফল্য পান মুকিদুল ও শহিদুল। তাই পুরস্কারটা তারা পেলেন হাতে হাতে।

শ্রীলঙ্কায় পৌঁছানোর পর আগামী ১৭ ও ১৮ এপ্রিল নিজেদের মধ্যে দুই দিনের প্রস্তুতি ম্যাচ বাংলাদেশ দল খেলবে কাতুনায়েকেতে। এরপর ক্যান্ডিতে গিয়ে দু’দিনের অনুশীলনের পর ২১ এপ্রিল শুরু টেস্ট সিরিজ। দ্বিতীয় টেস্ট শুরু হবে ২৯ এপ্রিল।

বাংলাদেশের প্রাথমিক দল: মুমিনুল হক (অধিনায়ক), লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সাদমান ইসলাম, আবু জায়েদ চৌধুরী, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন চৌধুরী, সাইফ হাসান, ইয়াসির আলী চৌধুরী, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, মুকিদুল ইসলাম, শুভাগত হোম চৌধুরী, শহিদুল ইসলাম, নুরুল হাসান সোহান।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..