প্রিন্ট করুন প্রিন্ট করুন

পাঁচ লাখ শেয়ার বেচবেন এসআইবিএল উদ্যোক্তা

নিজস্ব প্রতিবেদক: শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন ব্যাংক খাতের সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের (এসআইবিএল) উদ্যোক্তা প্রফেসর ড. এমএ মান্নান। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এমএ মান্নানের কাছে কোম্পানির এক কোটি ৪৭ লাখ ৯০ হাজার ৬৩টি শেয়ার রয়েছে। এর মধ্য থেকে তিনি  পাঁচ লাখ শেয়ার বিক্রি করবেন। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে বর্তমান বাজারদরে এ শেয়ার বিক্রি সম্পন্ন করতে হবে।

উল্লেখ্য, এসআইবিএল ২০০০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। গতকাল কোম্পানিটির শেয়ারদর দশমিক ৪৬ শতাংশ বা ১০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ২১ টাকা ৭০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ২১ টাকা ৭০ পয়সা। দিনজুড়ে শেয়ারদর ২১ টাকা ৬০ পয়সা থেকে ২২ টাকায় হাতবদল হয়। ওইদিন ৫০ লাখ ৪১ হাজার ৬৬৯টি শেয়ার মোট ৬৬৪ বার হাতবদল  হয়, যার বাজারদর ১০ কোটি ৯৮ লাখ ২৫ হাজার টাকা। গত এক বছরে এ শেয়ারদর সর্বনি¤œ ১১ টাকা ৪০ পয়সা থেকে সর্বোচ্চ ২৩ টাকা ২০ পয়সায় লেনদেন হয়।

৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি ২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এ সময় কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে তিন টাকা ১০ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ১৯ টাকা ২২ পয়সা। এটি আগের বছর একই সময় ছিল যথাক্রমে দুই টাকা ৭৭ পয়সা ও ১৮ টাকা ৪২ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ৩০ মার্চ বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৪ মার্চ। এজিএমের সময় ও স্থান পরে জানিয়ে দেওয়া হবে বলে কোম্পানির পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়।

২০১৫ সালে ১৫ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছিল। এ সময় ইপিএস হয়েছে দুই টাকা ৯১ পয়সা এবং এনএভি ১৮ টাকা ৪২ পয়সা। কর-পরবর্তী মুনাফা ছিল ২০৪ কোটি ৬৩ লাখ টাকা। এক হাজার কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৭৩৮ কোটি ২৯ লাখ ৯০ হাজার টাকা। কোম্পানির রিজার্ভের পরিমাণ ৫৫৭ কোটি ২১ লাখ টাকা। মোট ৭৩ কোটি ৮২ লাখ ৯৮ হাজার ৬৪২টি শেয়ার রয়েছে। মোট শেয়ারের ৩৩ দশমিক ৭৬ শতাংশ উদ্যোক্তা ও পরিচালক, ৩৩ দশমিক ৫৯ শতাংশ প্রাতিষ্ঠানিক, শূন্য দশমিক ৪৮ শতাংশ বিদেশি ও বাকি ৩২ দশমিক ১৭ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীর কাছে।