প্রিন্ট করুন প্রিন্ট করুন

পাচারের শিকার দুই যুবককে ফিরিয়ে আনার আহ্বান

প্রতিনিধি, যশোর: দুবাইয়ে পাচারের শিকার রুবেল হোসেন ও জাহিদুল ইসলাম নামে দুই যুবককে দেশে ফিরিয়ে আনার আহ্বান জানিয়েছেন মানবাধিকার সংগঠন রাইটস যশোর এবং পাচারের শিকার যুবকদের স্বজনরা। গতকাল রোববার যশোর প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, ঝিনাইদহের কোর্টচাঁদপুর উপজেলার তালশার গ্রামের মোবারক হোসেন নামে এক দালাল দুই মাস আগে উল্লিখিত দুই যুবককে ভালো বেতনে চাকরির লোভ দেখিয়ে দুবাইতে পাঠান। তাদের কাছ থেকে সাড়ে তিন লাখ টাকা করে নেয়া হয়। এর মধ্যে রুবেলকে শপিংমলের ম্যানেজার পদে ৫০ হাজার এবং জাহিদুলকে ওয়েল্ডিং কারখানায় ৬০ হাজার টাকা বেতনে চাকরির প্রলোভন দেখানো হয়।

সংবাদ সম্মেলনে দাবি করা হয়, তাদের ওই কাজ দেয়া হয়নি। তারা বেতনও পান না। তাদের দুবাইয়ের কোনো এক যায়গায় আটকে রেখে প্রত্যেকের কাছ থেকে দুই লাখ টাকা করে দাবি করা হয়েছে। অভিযোগ করা হয় ওই দুই যুককের জন্য ঠিকমতো খাবার ও চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে না। বরং দাবিকৃত টাকা দিতে না পারায় তাদের শারীরিক ও মানসিক নির্যাতন করা হয়।  রাইটস যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক বলেন, গত ১৫ মে ওই দুই যুবক গোপনে আমাকে এ ঘটনা জানান। তিনি জানান, বাংলাদেশের রিক্রুটিং এজেন্ট মেসার্স এয়ার চ্যানেল ইন্টারন্যাশনাল (ওমরা হজ লাইসেন্স নাম্বার ৫০২) ওই দুই যুবকে পাঠায় বলে তথ্য পাওয়া গেছে। রাইটস যশোর এরই মধ্যে বিষয়টি বাংলাদেশ মিশন দুবাই কনসুলার জেনারেল, বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ে সিনিয়র সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিএমইটি’র ডিজি, পুলিশের আইজিপি, দুবাইয়ে বাংলাদেশ মিশন, ঝিনাইদহ জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে অবহিত করেছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন রুবেলের বাবা শফিকুল ইসলাম ও জাহিদুলের খালু ইউসুফ আলী।