আজকের পত্রিকা

পানি-পয়ঃনিষ্কাশনে এআইআইবি দিচ্ছে ২০ কোটি ডলার: অর্থ মন্ত্রণালয়

শুক্রবার লুক্সেমবার্গে চীনভিত্তিক এ দাতাসংস্থার দুদিন ব্যাপী চতুর্থ বার্ষিক সভার শুরু হয়েছে। সভার আগের দিন বৃহস্পতিবারে সংস্থাটির এক বোর্ড সভায় বাংলাদেশের জন্য এ ঋণ অনুমোদন দেওয়া হয় বলে অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল লুক্সেমবার্গে অনুষ্ঠিত এআইআইবি‘র ওই সভায় যোগ দিয়েছেন।

অর্থ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘মিউনিসিপ্যাল ওয়াটার সাপ্লাই অ্যান্ড স্যানিটেশন’ শীর্ষক একটি প্রকল্পে এ ঋণ দেওয়া হচ্ছে। প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হয়েছে ২ হাজার ৫৫০ কোটি টাকা বা ৩০ কোটি ডলার।

এআইআইবি‘র বার্ষিক সভায় যোগ দিয়ে অর্থমন্ত্রী সংস্থাটির প্রেসিডেন্ট জিন লিকুনের কাছে বাংলাদেশের ব্যাপক উন্নয়ন চিত্র তুলে ধরে মুস্তফা কামাল বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্থনীতি এবং সামাজিক উন্নয়ন দুই খাতেই বাংলাদেশ ব্যাপক উন্নয়ন করেছে। বাংলাদেশ এখন ৮ শতাংশের বেশি প্রবৃদ্ধি অর্জন করেছে। ২০২৪ সাল নাগাদ এ প্রবৃদ্ধি দুই অংকের ঘরে উন্নীত হবে বলে আমরা আশা করছি।”

দুই অঙ্কের প্রবৃদ্ধিতে উন্নীত হওয়ার পাশাপাশি পরবর্তী যুগের প্রবৃদ্ধিকে টেকসই করতে জ্বালানি, যোগাযোগ ও সামাজিক অবকাঠামো, বিশেষ করে শিক্ষা খাতে বিপুল অর্থ-সহযোগিতার প্রয়োজনের কথা এআইআইবি প্রেসিডেন্টের কাছে তুলে ধরেন।

জিন লিকুন বাংলাদেশের ‘অসাধারণ উন্নয়নের’ প্রশংসা করে এআইআিইবি‘র পক্ষ থেকে প্রয়োজনীয় সব ধরনের  সহযোগিতার আশ্বাস দেন বলে অর্থ মন্ত্রণালয় জানায়।

বাংলাদেশের এই উন্নয়নচিত্র সরাসরি দেখার জন্য তিনি ‘অল্প দিনের মধ্যে বাংলাদেশ সফরের আকাঙ্ক্ষা ব্যক্ত করেন’ বলেও জানানো হয়।

এদিকে একই দিনে ওয়াশিংটনে বিশ্ব ব্যাংকের বোর্ড সভায় এ প্রকল্পটির জন্য ১০ কোটি ডলারের ঋণ অনুমোদন দেওয়া হয়।

 

সর্বশেষ..