প্রিন্ট করুন প্রিন্ট করুন

পারমাণবিক প্রযুক্তি ব্যবহার নিয়ে আলোচনা ভারত ও বাংলাদেশের

চিকিৎসা-কৃষি

নিজস্ব প্রতিবেদক: ক্যানসার চিকিৎসা, ওষুধ, কৃষি, খাদ্য সংরক্ষণসহ বিভিন্ন ক্ষেত্রে পারমাণবিক প্রযুক্তি প্রয়োগে পারস্পরিক সহযোগিতা নিয়ে আলোচনা করেছে বাংলাদেশ ও ভারত। গতকাল ঢাকায় ভারতীয় হাইকমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত বুধ ও বৃহস্পতিবার ঢাকায় পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার-সম্পর্কিত যৌথ কমিটির সভায় ওই আলোচনা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রকল্পে চলমান সহযোগিতায় উভয় পক্ষ সন্তোষ প্রকাশ করেছে এবং বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা আরও বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করেছে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে বর্তমানে নিয়োজিত ভারতীয় বিশেষজ্ঞরা যে সেবা দিচ্ছেন, সেজন্য বাংলাদেশ কৃতজ্ঞতা প্রকাশ করেছে বলেও জানিয়েছে হাইকমিশন। বৈঠক ‘ফলপ্রসূ’ হয়েছে বলে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘স্বাস্থ্য, কৃষি, জল বিশুদ্ধকরণ এবং সক্ষমতা বৃদ্ধি, প্রশিক্ষণ ইত্যাদি ক্ষেত্রে পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারের ক্ষেত্রে দ্বিপক্ষীয়

সহযোগিতার প্রায় সবদিক ওই আলোচনায় এসেছে।’

বৈঠকে ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন প্রতিবেশী দেশের গ্লোবাল সেন্টার ফর নিউক্লিয়ার এনার্জি পার্টনারশিপের (জিসিএনইপি) উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান রণজিৎ কুমার। অন্যদিকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আলী হোসেন বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।